বছরের শুরুতে আসছে নকিয়া ৭

নকিয়া ব্র্যান্ড নামে স্মার্টফোন তৈরি করা ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল চীনের বাজারে নকিয়া ৭ নামের একটি স্মার্টফোন উন্মুক্ত করেছে। ওই স্মার্টফোন এবার বিশ্বব্যাপী উন্মুক্ত করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের শুরুর দিকে এ স্মার্টফোন বাজারে আনা হতে পারে। স্মার্টফোনটির ৪ জিবি ও ৬ জিবি র‍্যামের দুটি সংস্করণ। স্মার্টফোন তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ অ্যালুমিনিয়াম, যা নকিয়া স্মার্টফোনের মধ্যে একে সবচেয়ে শক্তিশালী করেছে। অ্যান্ড্রয়েড নোগাট সংস্করণের স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ওরিও সংস্করণে হালনাগাদ হবে।

৫ দশমিক ২ ইঞ্চি মাপের ফুলএইচডি রেজল্যুশনের স্মার্টফোনটিতে অক্টাকোর কোয়ালকম ৬৩০ প্রসেসর, ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, মাইক্রোএসডি সমর্থন, পেছনে কার্ল জেইস লেন্সযুক্ত ১৬ মেগাপিক্সেল ক্যামেরা ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

নকিয়া ৭ মডেলটিতে রয়েছে বোথি নামের বিশেষ ফিচার। একই সঙ্গে সামনে ও পেছনের দৃশ্য ধারণের উদ্দেশ্য নিয়ে ফোনটির নির্মাতা প্রকৌশলীরা ‘বোথি’ নামের নতুন সুবিধা জুড়ে দিয়েছেন ফোনটিতে। নতুন এই সুবিধার মাধ্যমে ছবি বা ভিডিও ধারণ করার সময় ফোনটির পর্দায় দুটি অংশেরই দৃশ্য দেখাবে।

তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ফোনটিতে ফোরজি, থ্রিজি, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস সুবিধা আছে। চীনের বাজারে নকিয়া ৭–এর দাম ২ হাজার ৪৯৯ ইউয়ান, যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় প্রায় ৩২ হাজারে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।

Leave a Reply