বাংলাদেশ দলের নতুন কোচ জেমি ডে

এপ্রিল মাসে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ অ্যান্ড্রু ওর্ড দায়িত্ব ছাড়েন। যোগ দেন থাইল্যান্ডের একটি ক্লাবে। তিনি যাওয়ার পর থেকেই একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, ‘সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে বাংলাদেশ দলের কোচ কে হবেন?’ আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে বাংলাদেশ দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইংলিশ কোচ জেমি ডে-কে। সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপের জন্য বাংলাদেশ দলকে প্রস্তুত করবেন তিনি।

জেমি ডে লিলেশাল ন্যাশনাল স্পোর্টস সেন্টারে ফুটবল খেলা শুরু করেন। সে সময় তার সঙ্গে ফুটবল খেলা শুরু করেছিলেন মাইকেল ওয়েনের মতো তারকারা। জিমি ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৮ দলের হয়ে খেলেছেন। সে সময় তিনি আর্সেনালে যোগ দেন। যদিও সিনিয়র টিমে তার খেলা হয়নি। ইনজুরির কারণে অবশ্য তার ক্যারিয়ারটি দীর্ঘায়িত হয়নি। সে কারণে, ফুটবলে ছেড়ে তিনি কোচিং পেশায় নিজেকে যুক্ত করেন। আর্সেনাল ও চার্লটন অ্যাথলেটিকের ইয়ুথ টিমকে তত্ত্বাবধান করেন। ইদি হওয়ে ও আর্সেন ওয়েঙ্গারের সুপারিশে তিনি উয়েফার ‘এ’ কোচিং লাইসেন্স পান। ২০০৯ সাল থেকে জিমি সিনিয়র টিমের কোচ হিসেবে কাজ করতে শুরু করেন। সবশেষ তিনি বারো এএফসির সহকারী কোচ হিসেবে কাজ করেছেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে দেওয়া জীবন বৃত্তান্ত অনুযায়ী জেমি ডে একজন কঠোর পরিশ্রমী কোচ, স্বঅনুপ্রাণিত ব্যক্তিত্ব এবং চাপকে দারুণভাবে ম্যানেজ করতে পারেন। তার কোচিং পেশায় অনেক অভিজ্ঞতা রয়েছে, ম্যান ম্যানেজমেন্ট, ইয়থ ডেভেলপমেন্ট ও স্পোর্টস সাইকোলিজেও তার সমান জ্ঞান ও চর্চা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *