বার্গম্যানকে দোষী সাব্যস্ত করায় পেন ইন্টারন্যাশন্যালের উদ্বেগ

আদালত অবমাননার দায়ে বাংলাদেশে বসবাসরত ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানকে দোষী সাব্যস্ত করে দণ্ড দেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে লন্ডনভিত্তিক মানবাধিকার ও লেখকদের সংগঠন পেন ইন্টারন্যাশনাল।

গত মঙ্গলবার তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানানো হয়। বিবৃতেতে উদ্বেগ প্রকাশের পাশাপাশি বার্গম্যানের সাজা ও তার দণ্ডাদেশ অবিলম্বে প্রত্যাহার করারও আহ্বান জানায় সংগঠনটি।

উল্লেখ্য, আদালত অবমাননার দায়ে ডেভিড বার্গম্যানকে গত মঙ্গলবার দোষী সাব্যস্ত করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ওই দিন আদালতের কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত দণ্ড হিসেবে তাকে এজলাসে দাঁড়িয়ে থাকতে হয়। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল এই দণ্ডের সঙ্গে বার্গম্যানকে পাঁচ হাজার টাকা জরিমানাও করেন। জরিমানা দিতে ব্যর্থ হওয়া সাপেক্ষে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয় তাকে।

পেন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট জন রালস্টন সল বলেন, ‘বার্গম্যানকে সাজা দেওয়ার কোনো যৌক্তিকতা নেই। কারণ তিনি সাংবাদিকতার পেশাগত দায়িত্বটুকুই কেবল পালন করেছেন এবং মানুষের মধ্যে প্রচলিত বিতর্ক নিয়ে লিখেছেন। নিহত ব্যক্তির সংখ্যা নিয়ে অনুসন্ধানের কারণে তাকে আদালত অবমাননা বা কোনো অপরাধে দোষী সাব্যস্ত করা যায় না। এ রায় তার নিজের ও তার পরিবারের কষ্টের কারণ। তা ছাড়া প্রগতিশীল গণতান্ত্রিক দেশ হিসেবে বাংলাদেশের সুনামও ক্ষুণ্ন হয় এতে…।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *