বিশ্বকাপের টিকিট পেল সুইজারল্যান্ড ও ক্রোয়েশিয়া

তারকা খেলোয়াড়ের কমতি না থাকলেও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সরাসরি উঠতে ব্যর্থ হয়েছিল সুইজারল্যান্ড। তবে প্লে-অফের ম্যাচে ভাগ্য সঙ্গে ছিল তাদের। বাছাইপর্বের প্লে-অফে নর্দান আয়ারল্যান্ডকে হারিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। এর ফলে টানা চতুর্থবারের মতো বিশ্বকাপে উঠল সুইসরা।

প্লে-অফে ঘরের মাঠে ফিরতি লেগের ম্যাচে খুব একটা ভালো করতে পারেনি সুইজারল্যান্ড। রোববার বাসেলে ফিরতি লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। তবে প্রথম লেগে ১-০ গোলে জেতায় এগিয়ে থেকে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয় সুইজারল্যান্ড। এই নিয়ে মোট একাদশবারের মতো বিশ্বকাপের মূল পর্বে খেলতে যাচ্ছে দেশটি।

মর্যাদার বিশ্বকাপ আসরে কখনো শিরোপার স্বাদ পায়নি সুইজারল্যান্ড। ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় তাদের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার-ফাইনাল। এর আগে ১৯৩৪, ১৯৩৮ ও ১৯৫৪ সালের আসরে কোয়ার্টার-ফাইনালে উঠেছিল তারা।

বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপিয়ান অঞ্চলে গ্রুপ ‘বি’ তে ছিল সুইজারল্যান্ড। ওই গ্রুপে শীর্ষে থেকে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হয় ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। তবে ওই গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে প্লে-অফ খেলে এবার বিশ্বকাপ নিশ্চিত করল সুইজারল্যান্ড।

 

পঞ্চমবারের মত বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিলো ক্রোয়েশিয়া। প্লে অফের প্রথম লেগে জিতে আগেই রাশিয়া বিশ্বকাপের পথে এক পা দিয়ে রেখেছিল ক্রোয়েশিয়া। গ্রিসকে হারিয়েছিল ৪-১ গোলে। দ্বিতীয় লেগে গোলশূন্য ড্র করেও পঞ্চমবারের মতো বিশ্বকাপের টিকিট কাটলো বলকান দেশটি।

দুই দলের এই লড়াইয়ে মাত্র একটি শট ছিল যেটা গোল হতে পারতো, ৩০ গজ দূর থেকে ক্রোয়েশিয়ার ইভান প্যারিসিচের শটটি দুর্ভাগ্যক্রমে গোলবারে লেগে যায়। আগের ম্যাচে বড় ব্যবধানে হারের পর ঘরের মাঠে ছয়টি পরিবর্তন নিয়ে নেমেছিল গ্রিস। পরিবর্তনের সুফলও পেয়েছে তারা। ক্রোয়েশিয়ার সঙ্গে এই ম্যাচে বলতে গেলে সমান তালে লড়েছে এথিনিকিরা।

ম্যাচের ৭৮তম মিনিটে এসে দিমিত্রিস পেলকাসের পা ছুঁয়ে তারা একটি গোলও পেয়ে গিয়েছিল। কিন্তু অফ সাইড হওয়ার কারণে গোলটি বাতিল করে দেন ম্যাচ রেফারি।

 

Leave a Reply