বিশ্বকাপ নিয়ে চমকপ্রদ কিছু তথ্য

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। আর মাত্র এক মাস পর পর্দা উঠছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। ফুটবলের এই মহাযজ্ঞ শুরু হবে আগামী ১৪ জুন। শেষ সময়ের প্রস্তুতি সেরে নিচ্ছে দলগুলো। সেইসঙ্গে প্রস্তুত হচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং আয়োজক দেশ। বিশ্বকাপ নিয়ে চমকপ্রদ কিছু তথ্য জানাতে এই আয়োজন।

.প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে রাশিয়া। এটি বিশ্বকাপের ২১তম আসর। ৮৮ বছর আগে প্রথম বিশ্বকাপ হয়েছিল ১৯৩০ সালে। উরুগুয়ে ছিল প্রথম বিশ্বকাপের আয়োজক।

.২০১৮ বিশ্বকাপে অংশ নেবে মোট ৩২টি দল। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে আইসল্যান্ড এবং পানামা। ২০১০ সালে সবশেষ অভিষেক হয়েছিল স্লোভাকিয়ার।

.রাশিয়ার ১১ শহরে মোট ১২টি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচগুলো হবে। একমাত্র মস্কোতেই রয়েছে দুটি স্টেডিয়াম (লুঝনিকি ও স্পার্তাক)।

.দক্ষিণ আফ্রিকা ছাড়া (২০১০) প্রতিটা আয়োজক দেশই বিশ্বকাপের কমপক্ষে দ্বিতীয় রাউন্ডে উঠেছে। এমনকি ৩০ শতাংশই (৬/২০) চ্যাম্পিয়ন হয়েছে। আয়োজক দেশ হিসেবে সবশেষ ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স।

.বিশ্বকাপের প্রতিটা আসরই জিতছে ইউরোপিয়ান (১১) ও দক্ষিণ আমেরিকান দল (৯)।

.সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। একমাত্র দেশ হিসেবে তারা বিশ্বকাপের প্রতিটা আসরেই অংশ নিয়েছে।

.বিশ্বকাপের এক আসরে কোনো দলের সব ম্যাচ জয়ের ঘটনা আছে মাত্র চারটি- উরুগুয়ে (৪/৪, ১৯৩০), ইতালি (৪/৪, ১৯৩৮) এবং ব্রাজিল (৬/৬, ১৯৭০ ও ৭/৭, ২০০২)।

.১৯৬২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জয়ের হাতছানি বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির সামনে। জার্মানির (৪) চেয়ে বেশিবার বিশ্বকাপ জিতেছে শুধু ব্রাজিল (৫)।

.বিশ্বকাপে দুই চ্যাম্পিয়ন দল পরের আসরে বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকেই। ২০০৬ সালের চাম্পিয়ন ইতালি ২০১০ সালের গ্রুপ পর্ব থেকেই ছিটকে যায়, ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বে থেকে বিদায় নেয়।

.মাত্র চতুর্থ দল হিসেবে টানা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপ জয়ের হাতছানি পর্তুগালের সামনে। এর আগে এই কীর্তি গড়েছে পশ্চিম জার্মানি (১৯৭২ ইউরো, ১৯৭৪ বিশ্বকাপ), ফ্রান্স (১৯৯৮ বিশ্বকাপ, ২০০০ ইউরো) ও স্পেন (২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো)। ২০১৬ সালে ইউরো জেতা পর্তুগাল কখনো বিশ্বকাপ জেতেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *