বিশ্বমানের শিক্ষা পদ্ধতির জন্য প্রচেষ্টা চালাচ্ছে সরকার

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, গতানুগতিক শিক্ষার বিকল্প হিসেবে আধুনিক বিশ্বমানের শিক্ষা পদ্ধতি চালু করতে হবে। আর এই পদ্ধতি চালুর জন্য শিক্ষানীতি অনুযায়ী সরকার নিরন্তর এ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বৃহষ্পতিবার রাজধানীর পিলখানায় শহীদ ক্যাপ্টেন আশরাফ হলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের চার দিন ব্যাপী সম্মেলন-২০১৭ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সকলের জন্য ৮ম শ্রেণি পর্যন্ত মৌলিক শিক্ষা নিশ্চিত করতে হবে। পরবর্তী পর্যায়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উপর আমরা অগ্রাধিকার দিচ্ছি। উচ্চ শিক্ষার জন্য দেশে ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, আমাদের অর্থ ও সম্পদ সীমাবদ্ধ। এ সীমিত সম্পদ নিয়েই শিক্ষার উন্নয়নে কাজ করে যেতে হবে। দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। নতুন প্রজন্মকে উন্নত বাংলাদেশ গড়ার অগ্রবাহিনী হিসেবে প্রস্তুত করতে হবে। এজন্য তাদেরকে এমনভাবে গড়তে হবে যাতে তারা প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বে জায়গা করে নিতে পারে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, গনিত ও বিজ্ঞান শিক্ষার উন্নয়নেও কাজ করছে সরকার। বিজ্ঞান শিক্ষাকে উৎসাহিত করা হচ্ছে। গত চার বছর ধরে ধারাবাহিকভাবে বিজ্ঞানে শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে।

সম্মেলনে অংশগ্রহনকারী বিজিবি’র শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে শিক্ষকরাই প্রধান শক্তি। ভালো ফলাফল অর্জনের পাশাপাশি ভালো মানুষ তৈরি করা আমাদের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্য বাস্তবায়নে শিক্ষকদের নীতি-নৈতিকতা, মূল্যবোধ, আন্তরিকতা ও নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে হবে।

শিক্ষামন্ত্রী বিজিবি আয়োজিত শিক্ষা সম্মেলনের প্রশংসা করে বলেন, বিজিবি পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনার ফলে শিক্ষার সুন্দর পরিবেশ সৃষ্টির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, বিজিবির গুইমারা সেক্টর কমান্ডার কর্নেল আব্দুল্লাহ আল মামুন প্রমুখ বক্তব্য রাখেন। পরে শিক্ষামন্ত্রী বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের নবনির্মিত টিচার্স লাউঞ্জ পরিদর্শন করেন ও রসায়ন বিজ্ঞানাগার উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares