বৃষ্টি দিনে ঘরে কী আয়োজন করবেন?

যদিও এখন বৃষ্টির সময় নয় তবু হুটহাট করেই বৃষ্টি আসছে। প্রকৃতিতে হঠাৎ ঠান্ডা পরশ বুলিয়ে যাওয়া এমন আবওহাওয়ায় একটু ভালো কিছু রেঁধে খেতে মন চাইতেই পারে। আর বৃষ্টির দিনে খিচুরি ছাড়া আর কোনো খাবারই যেন মুখে রোচে না। তার সঙ্গে যদি থাকে মচমচে ইলিশ ভাজা আর ঝাল ঝাল মুরগী ফ্রাই, তাহলে তো কথাই নেই!

ভূনা খিচুরি

উপকরণ : পোলাওর চাল ২০০ গ্রাম, ভাজা মুগ ডাল ১০০ গ্রাম, রসুন ও আদা বাটা দুইচা চামচ, আদা, গরম মসলা, কয়েকটা তেজপাতা, ২টা পেঁয়াজ বেরেস্তা, ঘি দুই টেবিল চামচ, তেল এক কাপ, লবণ, চিনি, স্বাদ মতো, কাঁচামরিচ ৪-৫টি এবং পানি পরিমাণ মতো।

প্রণালী : হাঁড়িতে তেল দিন। এতে আস্ত গরম মসলা, তেজপাতা দিন। পোলাওয়ের চাল, ভাজা ও সেদ্ধ করে রাখা মুগডাল দিন। ভাজা ভাজা হলে অর্ধেক পেঁয়াজ বেরেস্তা ও আদা-রসুন বাটা দিন। পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। যদি এক কাপ চাল ও ডালের মিশ্রণ হয় তবে দেড় কাপ পানি দিতে হবে। নামানোর আগে কাঁচামরিচ, লবণ ও পেঁয়াজের বেরেস্তা দিন। এই খিচুড়ি পোলাওয়ের মতো ঝরঝরে হবে। উপরে ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

মুরগীর ঝাল ফ্রাই

উপকরণ: মুরগির মাংস ১০ টুকরা, মরিচ গুঁড়া ২ চা চামুচ, হলুদ ১ চা চামুচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ফালি করা ৭/৮টি, আদা বাটা ১ টেবিল চামুচ, তেল ১ কাপ, গরম মসলা গুঁড়া (এলাচ, দারুচিনি, লব্ঙ, জয়ত্রি, জয়ফল) ১ চা-চামচ। লবন পরিমান মতো, টমেটো ফালি ১ কাপ।

প্রণালি: কড়াইতে তেল দিয়ে মাংসের টুকরোগুলো হালকা লবন আর হলুদ মেখে ভেজে তুলে রাখুন। এবার বাকি তেলে আদা-রসুন বাটা, হলুদ, মরিচ লবণ দিয়ে কিছুক্ষন কষান। কষানো মসলায় ভাজা মাংস দিয়ে দিন। নেড়েচেদে ১০ মিনিট রান্না করুন। মাংস মাখা মাখা হয়ে এলে গরম মসলা গুড়া , টুকরো করা পেয়াজ ও টমেটো দিয়ে পাঁচ মিনিট রাখুন। গরম গরম পরিবেশন করুন।

মচমচে ইলিশ ভাজা

উপকরণ: ইলিশ মাছের টুকরো ৮ পিস, আদার রস ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া সিকি চা চামচ, ময়দা আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ (ক্রাশ), সয়াসস ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ২-৩টি, ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালী: মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার এতে লেবুর রস, আদার রস, হলুদ, লবণ ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে মাখুন। সয়াসস দিন। আধা ঘণ্টা পর মাখানো মাছ শুকনা ময়দায় গড়িয়ে নিন। ৫-৬ মিনিট পর প্যানে তেল (সরিষার) দিয়ে মাছ ভেজে নিন বাদামি করে। এবার ওই তেলেই পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি ভেজে নিন। পরিবেশন ডিশে মাছ রেখে উপরে ভাজা পেঁয়াজ ও কাঁচা মরিচ ছড়িয়ে দিন। পেঁয়াজ খেতে না চাইলে শুধু কাঁচা মরিচ দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *