বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে উঠে গেছে ফ্রান্স। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মঙ্গলবার প্রথমবারের মতো ফাইনালে যাওয়ার সুযোগ ছিল বেলজিয়ামের সামনে। তবে তাদের সেই স্বপ্নের ধাপে উঠতে দেননি স্যামুয়েল উমতিনি। প্রথমার্ধে গোল শূন্য সমতায় সমতার পর দ্বিতীয়ার্ধের শুরুতেই উমতিতির গোল এগিয়ে যায় ফ্রান্স। ম্যাচের ৫০ মিনিটে হেড থেকে গোল করেন তিনি। ওই গোলেই ফ্রান্সের ফাইনাল নিশ্চিত হয়ে যায়।

খেলার শুরুতে অবশ্য ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের কাছে রেখেছে বেলজিয়াম। নিজেদের পায়ে শুরুতে ৬০ ভাগ বল নিয়ে খেলছে তারা। আক্রমণও করেছে বেশ কিছু। কিন্তু গোল করতে না পারার দোষ যদি দু’দলের ফুটবলারদের হয় তবে কৃতিত্ব দুই গোলরক্ষকের। ফ্রান্স গোলরক্ষখ হুগো লরিস যেমন দুর্দান্ত এক বল ঠেকিয়েছেন। তেমনি গোল ঠেকিয়েছেন কোর্তোয়া।

ম্যাচের ১৯ মিনিটে হ্যাজার্ডের দারুন এক শট বারের ওপর দিয়ে হেড দিয়ে ফিরিয়েছেন ভারানে। এরপর আন্ডারইউলেডের দারুণ এক শট ফিরিয়ে দিয়েছেন ফ্রান্স গোলরক্ষক লরিস।

ফ্রান্স অবশ্য এমবাপ্পের ঝলক দেখেছে। দুর্দান্ত গতি দিয়ে দু’বার তিনে বেলজিয়াম শিবিরে ঢুকে পড়েন। কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হন সুযোগ কাজে লাগাতে। সতীর্থদের উদ্দেশ্যে ভালো কিছু বলও পাস দিয়েছেন এমবাপ্পে। কিন্তু জিরুদ, প্যাভার্ডরা গোল করতে পারেননি। তবে ম্যাচের সেরা সুযোগটি প্যাভার্ড পান ৩৯ মিনিটে। শনটিও তিনি নেন ভালো। কিন্তু বেলজিয়াম গোলরক্ষকের পায়ে লেগে গোল বঞ্চিত হয় ফ্রান্স। তাতে প্রথমার্ধে সমতায় শেষ হয় প্রথমার্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *