বোমা নিষ্ক্রিয় করতে ‘রোবট’ কিনল পুলিশ

জঙ্গি-সন্ত্রাসীদের বিভিন্ন আস্তানায় জীবনের ঝুঁকি নিয়ে উপস্থিত হয় পুলিশ সদস্যরা। অনেক সময় বোমা নিষ্ক্রিয় করা যায় আবার অনেক সময় নিষ্ক্রিয় করা যায় না বলে বিস্ফোরণে মারা যান পুলিশ কর্মকর্তারা। এ থেকে রেহায় পেতে অত্যাধুনিক রোবট কিনেছে বাংলাদেশ পুলিশ।

সাম্প্রতি জার্মানি থেকে ২টি রোবট কিনে তা পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে দেয়া হয়েছে।

পুলিশ হেড কোয়ার্টার্সের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা জাগো নিউজকে বলেন, ‘পুলিশের জঙ্গিবিরোধী কার্যক্রমকে আরও শক্তিশালী করতে বাংলাদেশ পুলিশের নতুন এই উদ্যোগ। বোমা নিষ্ক্রিয় করতে ২টি রোবট কেনা হয়েছে।’

ROV-3

পুলিশ হেড কোয়ার্টার্সের ইকুইপমেন্ট বিভাগ থেকে জানা গেছে, জার্মানি থেকে সাত কোটি টাকায় কেনা হয়েছে এই রোবট দুটি। বর্তমানে সিটিটিসির কর্মকর্তাদের রোবটটি পরিচালনার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী রোবটের কার্যক্রম দেখবেন।

উইকিপিডিয়া বলছে, রোবটটি রিমোট কন্ট্রোল দিয়ে দুই কিলোমিটার দূর থেকে অপারেট করা সম্ভব। ট্যাঙ্কের বেল্টের মতো এর চাকা রয়েছে। ঘণ্টায় এর গতি ছয় কিলোমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *