ব্যালন ডি’অরের তালিকা ফ্রান্স ও রিয়ালের দখলে

ব্যালন ডি’অরের জন্য ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী ৩০ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে। তাতে বিশ্বকাপ জয়ী অ্যান্তোনিও গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে, এনগোলে কান্তে, পল পগবা, রাফায়েল ভারানেরা জায়গা পেয়েছেন। বিশ্বকাপের ফাইনাল খেলা লুকা মডরিচ, মারিও মানজুকিচ এবং ইভান রাকিটিচ আছেন তালিকায়। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতা রোনালদো, মার্সেলো, ইসকো, টনি ক্রুসরা জায়গা পেয়েছেন।

এছাড়া বিশ্বকাপে দারুণ ফুটবল খেলা বেলজিয়াম গোলরক্ষক থিবো কোর্তোয়া, বি ব্রুইনি এবং এডেন হ্যাজার্ডরা আছেন ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়। বর্তমান বিশ্বের অন্যতম সেরা তারকা মেসি, নেইমার, সালাহরা আছেন ফ্রান্স সাময়িকীর দেওয়া তালিকায়। ক্লাব হিসেব করলে বর্ষসেরা ফুটবলার পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় সবচেয়ে বেশি রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা জায়গা পেয়েছেন। টানা তিনবার ইউরোপের সেরা হওয়ায় আটজন রিয়াল তারকাকে রাখা হয়েছে সংক্ষিপ্ত তালিকায়।

লস ব্লাঙ্কোসদের লুকা মদরিচ, গ্যারেথ বেল, সার্জিও রামোস, করিম বেনজেমা, থিবো কোর্তোয়া, ইসকো, মার্সেলো ও রাফায়েল ভারানে আছেন তালিকায়। রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা রোনালদো এখন জুভেন্টাস তারকা। অন্যদিকে থিবো কোর্তোয়া বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়নস লিগের সময় ছিলেন চেলসির দলে। এবার তিনি রিয়ালের দল ভারী করেছেন। এদের মধ্যে ব্যালড ডি’ অর জয়ের সম্ভবনা বেশি লুকা মদরিচের।

ছবি: মার্কা

রাশিয়া বিশ্বকাপে লুকা ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদার রাখেন। এছাড়া গত তিন মৌসুমে রিয়ালের চ্যাম্পিয়নস লিগ জয়ের আড়ালের বড় কারিগর তিনি। গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগে দারুণ খেলায় রোনালদোর এই পুরস্কার জেতার ভালো সুযোগ আছে। তবে ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো এমবাপ্পে এবং অ্যান্তোনিও গ্রিজম্যানের ব্যালন ডি’অর জেতার সম্ভাবনা কম নয়।

গত মৌসুমে অ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে ইউরোপা লিগ ও উয়েফা সুপার কাপ জিতেছেন গ্রিজম্যান। রাশিয়া বিশ্বকাপে ৪ গোল করে তৃতীয় সেরা খেলোয়াড়ের (ব্রোঞ্জ বল) পুরস্কারও উঠেছে তার হাতে। অন্যদিকে এমবাপ্পে জিতেছেন লিগ ওয়ানের শিরোপা। বিশ্বকাপে হয়েছেন সেরা উদীয়মান তারকা। ব্যালড ডি’ অরের সংক্ষিপ্ত তালিকায় দেশের হিসেবে ফ্রান্স থেকে জায়গা পেয়েছেন সাতজন। তারা হলেন: গ্রিজম্যান, এমবাপ্পে, কান্তে, ভারানে, লরিস, বেনজেমা এবং পগবা। এরমধ্যে অবশ্য বেনজেমার ফ্রান্সের বিশ্বকাপ দলে জায়গা হয়নি।

এছাড়া গত মৌসুমে ক্লাবের হয়ে ভালো করায় মার্সেলো, সাদিও মানে, মোহামেদ সালাহ, ফিরমিনো, হ্যারি কেন, গডিন, সুয়ারেজরা আছেন ব্যালড ডি’ অরের সংক্ষিপ্ত তালিকায়। প্যারিসে আগামী ৩ ডিসেম্বর জানা যাবে এবারের ব্যালড ডি’ অর জয়ী কে হচ্ছেন।

Leave a Reply