ব্রণের দাগ কমাতে দুই উপায়

ব্রণ একটি অস্বস্তিকর সমস্যা। সাধারণত তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়। এ ছাড়া বিভিন্ন স্বাস্থ্য সমস্যার কারণেও ব্রণ হতে পারে। অনেকের ক্ষেত্রেই ব্রণ চলে যাওয়ার পরও দাগ থেকে যায়। ব্রণের দাগ কমাতে দুই উপায়ের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. অ্যালোভেরা

প্রদাহরোধী ও ব্যাকটেরিয়ারোধী উপাদানের কারণে অ্যালোভেরা দাগ দূর করতে কাজ করে। এটি ত্বককে স্বাস্থ্যকর রাখতেও সাহায্য করে।

* একটি অ্যালোভেরা পাতা কেটে এর ভেতর থেকে জেল বের করুন। জেলকে দাগের মধ্যে চক্রাকারভাবে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। দিনে দুই থেকে তিনবার এভাবে অ্যালোভেরা ব্যবহার করুন।

২. লেবু

লেবুর মধ্যে রয়েছে প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করার উপাদান। এটি ত্বকের উজ্জ্বল করে দাগ দূর করতে সাহায্য করে। এ ছাড়া এটি ত্বকের মৃতকোষ দূর করে এবং ত্বকে নতুন কোষ বৃদ্ধিতে কাজ করে।

* একটি তুলার মধ্যে লেবুর রস নিয়ে সরাসরি দাগের মধ্যে লাগান। ১০ মিনিট এভাবে রেখে ধুয়ে ফেলুন। দিনে এক থেকে দুবার এ পদ্ধতি ব্যবহার করুন।

* সমপরিমাণ লেবুর রস ও মধু নিন। এটি দাগের মধ্যে মাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এটি করুন।

* এক চা চামচ লেবুর রস, এক চা চামচ ভিটামিন ই তেল একত্রে মেশান। ঘুমানোর আগে ব্রণের মধ্যে এটি মাখুন। সকালবেলা ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করুন।

Leave a Reply