ব্রাজিল নিয়ে উটের কথাই সত্যি হলো

ব্রাজিল নিয়ে উটের ভবিষ্যদ্বাণী সত্যি হলো। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেল বেলজিয়াম। এনিয়ে সর্বশেষ চার আসরে তিনবার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলো ব্রাজিল।

রাশিয়া বিশ্বকাপে গণকের ভূমিকা পালন করছে উট, বিড়ালসহ আরও অনেক প্রাণী। খেলা শুরুর আগে তারা ভবিষ্যদ্বাণী করছেন ম্যাচে কারা জিতবে। তবে বিড়ালের চেয়ে ভবিষ্যদ্বাণী বাস্তবে রূপ নেয়ায় সফল উট।

শুক্রবার কাজান এড়িনায় কোয়ার্টার ফাইনালের ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হয় বেলজিয়াম।

বিশ্বকাপে এর আগে দু’বার কোয়ার্টার ফাইনালে ওঠে বেলজিয়াম। চার বছর আগে ব্রাজিলে গত বিশ্বকাপের শেষ আটে পৌঁছে তারা। এর আগে ১৯৮৬ বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল ইউরোপের দেশটি। ওই আসরের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয় তাদের।

আজকের পরাজয়ে ব্রাজিল সমর্থরা অবশ্যই উটকে দোষারোপ করবেন। কিন্তু তাদের ভুলে গেলে চলবে না। এই উট শাহীনই, ব্রাজিল-মেক্সিকোর ম্যাচ শুরুর আগে ভবিষ্যদ্বাণী করেছিল ব্রাজিল জিতবে। অবশেষে তার কথাই সত্যি হলো। মেক্সিকোকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল নেইমাররা।

ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ শুরুর আগে বেলজিয়ামের পতাকাকে বেছে নেয় উট শাহীন।

তবে উট শাহীনের সব ভবিষ্যদ্বাণী অক্টোপাস পলের মতো মিলে যায়নি। কখনও উল্টোটাও হয়েছে। শুরুর দিকে তার ফর্ম তো ছিল একেবারেই বাজে।

তবে নকআউট পর্ব থেকে শাহীন বেশ কারিশমা দেখাচ্ছে। দিন যতই এগোচ্ছে, সে যেন হয়ে উঠছে ‘অক্টোপাস পল’। আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচেও ফ্রান্সকে বেছে নিয়েছিল শাহীন।

এমনকি স্পেনকে যে রাশিয়া বিদায় করে দেয়ার ভবিষ্যদ্বাণীও করেছে এই উট।

রাশিয়া বিশ্বকাপে এবার অন্যতম ফেবারিটের নাম ব্রাজিল। শেষ আট পর্যন্ত ঠিক পথেই এগিয়েছে ব্রাজিল। গ্রুপ পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন, দ্বিতীয় পর্বেও মেক্সিকোকে হারাতে কোনো কষ্টই হয়নি নেইমারদের।

শাহিন কীভাবে ভবিষ্যদ্বাণী করে: তার সামনে দুটি দেশের পতাকা রাখা হয়। এরপর একটি পতাকার দিকে তাকিয়ে তা বেছে নেয় শাহীন। এভাবে ঠিক হয় ম্যাচটি কে জিতবে।

Leave a Reply