ভারতের তামিলনাড়ুতে ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে নিহত ১৩

ভারতের তামিলনাড়ু প্রদেশে ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে ১৩ জন নিহত হয়েছেন। এছাড়া ৮১ হাজার মানুষ এই ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে।

নিতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তাদেরকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার ঘূর্ণিঝড়টি প্রদেশটির নাগাপাত্তিনাম শহর হয়ে উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানে এবং এসব জেলার গাছপালা উপড়ে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে ফেলে।

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানায়, নিহতদের মধ্যে ১০ জন পুরুষ এবং তিনজন নারী।

দেশটির সংবাদ সংস্থা পিটিআই’র বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, ঘূর্ণিঝড় কবলিতদের উদ্ধার করে নাগাপাত্তিনাম, পুড়ুকোত্তাই, রামানাথাপুরাম এবং তিরুবারুরসহ ছয়টি জেলার ৪৭১টি আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী ঘোষণা করেছেন, নিহতদের পরিবারগুলোকে মুখমন্ত্রীর পাবলিক রিলিফ ফান্ড থেকে ১০ লাখ রুপি দেয়া হবে। ইতোমধ্যে ত্রাণ কার্যক্রম শুরু হয়েছে।

তবে কেন্দ্র থেকে এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার জন্য এখনও কোনও বরাদ্দ পাওয়া যায়নি বলেও অভিযোগ করেন তিনি।

রাষ্ট্রীয় পর্যায়ে হেলপলাইন নম্বর হিসেবে ১০৭০ এবং জেলা পর্যায়ে হেলপলাইন হিসেবে ১০৭৭ ঘোষণা করেছে দেশটির সরকার।

এদিকে তামিলনাড়ু স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (টিএনএসডিএমএ) শুক্রবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা পর্যন্ত প্রদেশটির জেলেদেরকে সতর্ক থাকার জন্য বলেছে।

টিএনএসডিএমএ’র জারি করা সতর্ক বার্তায় বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব আরব সাগর সংলগ্ন কেরালা উপকূল, কোমোরিয়ান এলাকা এবং মান্নার উপসাগরের ওপর দিয়ে ঘণ্টায় ৩০ থেকে ৪০ মাইল বেগে ঝড় বয়ে যাবে।