ভিসা ছাড়াই সৌদিতে দুই বাংলাদেশি হজযাত্রী!

ভিসা ছাড়াই হজ করার জন্য সৌদি আরবের বাণিজ্যিক রাজধানী জেদ্দা বিমানবন্দরে পৌঁছাতে সক্ষম হয়েছেন এমন দুই বাংলাদেশিকে শনাক্ত করেছে কর্তৃপক্ষ। তাঁদের প্রায় ১৬ ঘণ্টা বসিয়ে রাখার পর সৌদি আরব কর্তৃপক্ষ ভিসার ব্যবস্থা করে টার্মিনাল ছাড়ার সুযোগ দেয়। এ নিয়ে বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হয়েছে বিমানবন্দরে বাংলাদেশ হজ মিশন কর্তৃপক্ষকে।

গতকাল রোববার বাংলাদেশ হজ মিশন জেদ্দা বিমানবন্দরে কর্মরত আনোয়ার হোসেন জানান, গত ২৭ জুলাই ‘শাবান এয়ার ইন্টারন্যাশনালের’ (লাইসেন্স নম্বর ১৪৫৭) হজযাত্রী নাসিমা আক্তার (পিআইডি নম্বর-১৪৫৭০৭২) একটি ফ্লাইটে জেদ্দার হজ টার্মিনালে অবতরণ করেন।

একই দিন আমিন ট্যুরস অ্যান্ড ট্রাভেলস ইন্টারন্যাশনালের (লাইসেন্স নম্বর ০১৮৪) মালিক আমিনুল হকও ভিসা ছাড়া সৌদি এয়ারলাইন্সের (এসভি ৮০৪) একটি ফ্লাইটে সৌদি আরবে আসেন।

‘সৌদি ইমিগ্রেশন পুলিশ দেখতে পায় যে তাঁরা ভিসা ছাড়াই সৌদি আরবে হজের জন্য এসেছেন’, যোগ করেন বাংলাদেশ হজ মিশন জেদ্দা বিমানবন্দরের কর্মকর্তা। তিনি এ ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান। চিঠিতে উল্লেখ করেন, ‘ভিসা ছাড়া আসা ওই দুই বাংলাদেশিকে প্রায় ১৬ ঘণ্টা হজ টার্মিনালে অপেক্ষা করতে হয়। শেষ পর্যন্ত সৌদি কর্তৃপক্ষের উদ্যোগে ভিসা পেয়ে টার্মিনাল থেকে ছাড় পান তাঁরা।’

চিঠিতে আনোয়ার হোসেন আরো উল্লেখ করেন, ‘ভিসা ছাড়া দুজন হজযাত্রী কীভাবে বিমানে আরোহণ করতে পারলেন, এ বিষয়ে জেদ্দা হজ টার্মিনালের ইমিগ্রেশন কর্তৃপক্ষ বাংলাদেশের সমালোচনা করে। বিষয়টি হজ অফিস জেদ্দার জন্য বিব্রতকর এবং বাংলাদেশের সুষ্ঠু হজ ব্যবস্থাপনার পরিপন্থী।’

দুই হজযাত্রী কীভাবে ইমিগ্রেশন পার হয়ে সৌদি এয়ারলাইন্সের একটি বিমানে করে জেদ্দায় পৌঁছলেন, গত শুক্রবার তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল জলিল।

Leave a Reply