ভোগের প্রচ্ছদ ও সৌদি রাজকুমারী

ফ্যাশন বিষয়ক মার্কিন সাময়িকী ‘ভোগ’ এর প্রচ্ছদে এক সৌদি প্রিন্সেসের ছবি দেশটিতে নারী অধিকার কর্মীদের গ্রেপ্তারের ঘটনার বিতর্ককে নতুন করে উস্কে দিচ্ছে। ভোগ এরাবিয়ার জুন সংখ্যায় এ ছবিটি প্রকাশিত হয়েছে।

ছবিতে দেখা গেছে, প্রিন্সেস হায়ফা বিনতে আব্দুল্লাহ আল সৌদ হাই হিল ও হাতে চামড়ার মোজা পরে লাল একটি গাড়ির স্টিয়ারিং হুইল ধরে বসে আছেন। ভোগ তাদের এই সংখ্যার নাম দিয়েছে ‘সৌদি আরবের নতুন নারী’

আগামী ২৪ জুন সৌদি আরব নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে। ওই দিনটিকে সামনে রেখে ভোগ তাদের জুন সংখ্যায় এই প্রচ্ছদ করেছে।

সৌদি যুবরাজ গত বছরই দেশটির নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। ২৪ দিন এটি কার্যকর হওয়ার কথা রয়েছে।

ভোগ ম্যাগাজিনকে প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর কন্যা প্রিন্সেস হায়ফা বলেছেন, ‘আমাদের দেশে কিছু রক্ষণশীল রয়েছেন যারা পরিবর্তনকে ভয় পান। অনেকে এটা মেনেও এসেছেন। ব্যক্তিগতভাবে আমি আনন্দের সঙ্গে এই পরিবর্তনকে সমর্থণ করি।’

তবে প্রিন্সেসের এই প্রচ্ছদ ছবিতে ক্ষোভ প্রকাশ করেছে মানবাধিকার কর্মীরা। গত মাসে নারীর গাড়ি চালানোর অধিকার নিয়ে কাজ করা ১১ কর্মীকে গ্রেপ্তারই তাদের এই ক্ষোভের কারণ। তাদের দাবি আধুনিয়কায়নের কথা বলে রাজপরিবার তাদের সুনাম অক্ষুন্ন রাখছে একদিকে, আরেকদিকে তারা নারী অধিকার কর্মীদের গ্রেপ্তার করছে।

গত সপ্তাহে অবশ্য সৌদি সরকার চার নারীকে মুক্তি দিয়েছে। তবে অন্যদের ভাগ্যে কী ঘটেছে তা এখনো জানা যায়নি। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এই নারীদের ‘বিশ্বাসঘাতক’ ও ‘বিদেশি গুপ্তচর’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *