ভোটের ‘পরিবেশ নষ্ট না করতে’ আইজিপিকে নির্দেশ দিচ্ছে ইসি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিরপরাধ ব্যক্তিকে মামলায় জড়িয়ে ‘পরিবেশ নষ্ট না করতে’ মহাপুলিশ পরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। রোববারের (১৮ নভেম্বর) মধ্যে এ নির্দেশনা পাঠানো হবে।

সম্প্রতি বিএনপির মনোননয়ন ফরম বিতরণকে কেন্দ্র করে নয়াপল্টনে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে পুলিশ অনেককে গ্রেফতার করেছে। এরইমধ্যে বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে গ্রেফতার-হয়রানি বন্ধের দাবি জানানো হয়েছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে বিএনপি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকে জানিয়েছে, তাদের ৪৭২ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আইজিপিকে নির্দেশনা পাঠানোর চিঠি প্রস্তুত করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, বিএনপি কার্যালয়ে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে ধারণকৃত ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য-প্রমাণাদি সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রেরণ, ঘটনার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কাউকে হয়রানি না করা এবং নিরপরাধ কোনো ব্যক্তিকে মামলায় জড়িয়ে যেন নির্বাচনী পরিবেশ নষ্ট না করা হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম-সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, নয়াপল্টনের ঘটনায় আইজিপিকে চিঠি দিচ্ছে কমিশন। চিঠিটি রোববারের মধ্যে পাঠানো হবে।

এর আগে নয়াপল্টনে রাস্তা দখল করে বিএনপিকর্মীদের শোডাউন প্রসঙ্গে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে যা হচ্ছে, তা আচরণবিধির লঙ্ঘন নয়।

তার এ বক্তব্যের পরের দিনই পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে বিএনপি নেতাকর্মীদের। এই ঘটনায় তিনটি মামলায় হয়। বিএনপির বেশ কিছু নেতাকর্মীকে গ্রেফতারও করা হয়।

আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। বাছাই ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহার করতে হবে ৯ ডিসেম্বরের মধ্যে।