মঙ্গল শোভাযাত্রায় অংশ না নেওয়ার আহ্বান আল্লামা শফীর

এবার মঙ্গল শোভাযাত্রায় অংশ না নিতে ‘ইমানদার’দের আহ্বান জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফী। গতকাল সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

আল্লামা শফী বলেন, ‘মঙ্গল শোভাযাত্রাকে ইসলামী শরিয়ত সমর্থন করে না। তাই ইমানদাররা এ শোভাযাত্রায় অংশগ্রহণ করতে পারে না।’
বিবৃতিতে আল্লামা আহমদ শফী বলেন, মানুষের জীবনের কল্যাণ ও মঙ্গল-অমঙ্গল সবকিছুই মহান আল্লাহর হুকুমে হয়। পৃথিবীর সব বিশ্বাসী এটাই বিশ্বাস করেন। কোনো মূর্তি, ভাস্কর্য, পোস্টার, ফেস্টুন ও মুখোশে মঙ্গল-অমঙ্গল থাকতে পারে না। বাঘ, কুমির, বানর, পেঁচা, কাকাতুয়া, ময়ূর, দোয়েলসহ বিভিন্ন পশুপাখি মঙ্গল আনতে পারে না। এসব বিশ্বাস ইসলামী শরিয়তবিরোধী। আধুনিক সময়ে মূর্তি-ভাস্কর্য ও জীবজন্তুর ছবিতে মঙ্গল-অমঙ্গল কামনা করা একটি কুসংস্কারচ্ছন্ন ধ্যান-ধারণা।

তরুণ-তরুণীদের উদ্দেশে আল্লামা আহমদ শফী বলেন, আবেগের বশবর্তী হয়ে, ভুল ধারণায় প্ররোচিত হয়ে কিংবা বয়সের কারণে মঙ্গল শোভাযাত্রা ও গানবাদ্যের অনুষ্ঠানে অংশগ্রহণ করা থেকে নিজেদের বিরত রাখো। মূল্যবান সম্পদ তারুণ্য যিনি দান করেছেন তার ইবাদতে ও সন্তুষ্টিতে তা কাজে লাগাও। জীবন সুন্দর হবে, আত্মিক প্রশান্তি লাভ করবে।

জনগণের উদ্দেশে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে যেভাবে অগ্নিকাণ্ড, সড়ক দুর্ঘটনা, ধর্ষণ ও পাপাচার বেড়ে চলেছে এর থেকে পরিত্রাণ পেতে আল্লাহর কাছে তওবা ও ক্ষমা প্রার্থনা করুন। তাঁর ইবাদতে মগ্ন হোন। নিজেদের আত্মিক পরিশুদ্ধতা অর্জনের চেষ্টা-সাধনা করুন।