মন্ত্রিসভায় জাতীয় কৃষিনীতি ২০১৮’র খসড়া অনুমোদন

ফসলে রোগ নির্ণয় ও ভূমির গুনাগুণ পর্যালোচনায় ন্যানো প্রযুক্তি ব্যবহারের সুযোগ রেখে নতুন জাতীয় কৃষি নীতির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।  গতকাল সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এর ফলে বাড়বে কৃষি উৎপাদন এবং কৃষকের আয়। এ সিদ্ধান্তকে যুগান্তকারী পদক্ষেপ বলছেন কৃষিবিদরা।

কৃষি প্রধান বাংলাদেশে গত এক দশকে ব্যাপক উন্নয়ন হয়েছে। বিশেষ করে নতুন নতুন প্রযুক্তি ব্যবহারে এ খাতে উৎপাদন যেমন বেড়েছে তেমনি ফসলের বহুমুখিতাও বেড়েছে। এ অবস্থায় সোমবার মন্ত্রিসভা কৃষিতে আরো উন্নয়নে এ খাতে ন্যানো প্রযুক্তি ব্যবহারের সুযোগ রেখে জাতীয় কৃষি নীতি ২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে। খসড়া নীতিতে বলা হয়, প্রাথমিক পর্যায়ে ফসলের রোগ, জাতভিত্তিক পুষ্টি চাহিদা নির্ণয় ও পুষ্টি আহরণ ক্ষমতা বাড়াতে ন্যানো প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নেয়া হবে। এছাড়া ভূমি গুণাগুণ পর্যবেক্ষণ ও উৎপাদন বাড়াতে এ প্রযুক্তি ব্যবহার করা যাবে।

খসড়া এই নীতিমালায় ফসলের উৎপাদনশীলতা ও কৃষকের আয় বৃদ্ধিসহ খাদ্য নিরাপত্তা বাড়নোর মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নকে প্রধান লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

কৃষিতে ন্যানো প্রযুক্তি ব্যবহার যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ্য করে এতে ফসলের উৎপাদন বাড়ার সাথে সাথে পুষ্টি গুণ বাড়বে বলে মন্তব্য কৃষিবিদদের।

তবে ভবিষ্যতে এ প্রযুক্তি ব্যবহারে গবেষণা অব্যাহত রাখার পরামর্শ দেন এ বিশেষজ্ঞ।

Leave a Reply