মার্কিন নৌবাহিনীর তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা

চীনের সরকার মার্কিন নৌবাহিনীর একটি ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে স্পর্শকাতর ও গোপনীয় সামরিক তথ্য চুরি করেছে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনার বিষয়ে তদন্ত করছে এফবিআই। মার্কিন গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, চুরি যাওয়া তথ্যের মধ্যে একটি সুপারসনিক ক্ষেপণাস্ত্র নির্মাণ প্রকল্পের পরিকল্পনার কথা ছিল। সিবিএস নিউজের খবরে জানানো হয়েছে, চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের দিকে এই সাইবার হামলা চালানো হয়।

যে ঠিকাদার প্রতিষ্ঠান থেকে তথ্য চুরি হয়েছে তারা যুক্তরাষ্ট্রের সামরিক সংগঠনগুলোর সঙ্গে সংযুক্ত ছিল। তারা ডুবোজাহাজ এবং সমুদ্রের নিচে অস্ত্র ব্যবস্থাপনা নিয়ে গবেষণা ও সেগুলোর উন্নয়নে কাজ করে থাকে।

অন্য এক ঘটনায় চীনের এক গুপ্তচরকে স্পর্শকাতর গোপন নথি সরবরাহের অভিযোগে সাবেক এক গোয়েন্দা কর্মকর্তাকে অভিযুক্ত করেছে মার্কিন বিচার বিভাগ।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার দ্য ফেডারেল এসপিওনাজ অ্যাক্টে ৬১ বছর বয়সী কেভিন ম্যালরিকে দোষী সাব্যস্ত করা হয়। আগামী ২১ সেপ্টেম্বর তার বিরুদ্ধে চার্জ গঠন করা হবে এবং তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ সাজা হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *