মার্কিন রাষ্ট্রদূতকে তলব পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের

মার্কিন রাষ্ট্রদূত ডেভিড হেলকে ডেকে পাঠিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটের প্রতিবাদে সোমবার রাতে রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়।

সোমবার নতুন বছরের প্রথম দিনেই এক টুইটে পাকিস্তানকে আর্থিক সাহায্য বন্ধের ঘোষণা দিয়ে ট্রাম্প অভিযোগ করেন, ইসলামাবাদ সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে ।

ট্রাম্প লিখেছেন, ‘যুক্তরাষ্ট্র বোকার মতো গত বছর ধরে পাকিস্তানকে ৩ হাজার ৩০০ কোটি ডলার দিয়েছে। তারা আমাদের মিথ্যা ও প্রতারণা ছাড়া কিছুই দেয়নি এবং আমাদের নেতাদের বোকা ভেবে আসছে। সামান্য সহযোগিতায় আমরা আফগানিস্তানে যেসব সন্ত্রাসীদের শিকার করছি তাদের নিরাপদ স্বর্গের ব্যবস্থা করেছে তারা। আর না।’

সোমবার রাতেই পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ট্রাম্পের এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে এর ব্যাখ্যা চেয়েছেন।

মঙ্গলবার মার্কিন দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, হেল পাকিস্তানের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন। তবে তিনি তাদেরকে কী বলেছেন এ ব্যাপারে দূতাবাসের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি।

এ ব্যাপারে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কিছু জানানো হয়নি। তবে মঙ্গলবার প্রধানমন্ত্রী শহীদ আব্বাসি মঙ্গলবার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকে যোগ দিয়েছেন। এতে পাকিস্তানের সেনা প্রধানসহ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply