মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৪০ অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুরে অভিযান চালিয়ে অবৈধ অভিবাসনের অভিযোগে বাংলাদেশিসহ ৪৪০ শ্রমিককে আটক করেছে দেশটির পুলিশ। রাজধানীর পর্যটক নির্ভর এলাকা বুকিত বিনতাং এই অবৈধ অভিবাসী বিরোধী অভিযান চালানো হয়।

বুকিত বিনতাংয়ের জালান আলোর ও জালান বুকিত স্টারে ওই অভিযানে নেতৃত্ব দেন ইমিগ্রেশন পুলিশ প্রধান দাতুক শ্রী মুস্তাফার আলি। দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা থেকে শুরু করে রাত সাড়ে ৯টা পর্যন্ত এই অভিযান চলে।

মুস্তাফার আলি বলেন, আটকৃতদের অনেকেরই ভিসা নেই। এমনকি বৈধ ভ্রমণের কাগজও নেই। আটককৃতরা কাজ করতে আসার কথা অস্বীকার করে নিজেদের পর্যটক বলেও দাবি করেছেন বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

তিনি বলেন, আটককৃত ব্যক্তিরা ওই এলাকায় অবৈধভাবে থাকার পাশাপাশি কাজও করছিলেন।

মুস্তাফার আলি আরো বলেন, ওই সব মালয়েশিয়ান দোকান মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে এই অভিযানে মোট ৯১৫ অভিবাসীকে যাচাই-বাছাই শেষে ৪৪০ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, ভারত, ওমানসহ বেশ কয়েকটি দেশের নাগরিক রয়েছে। তাদের বিরুদ্ধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫/৬৩ লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

তবে ঠিক কত জন বাংলাদেশীকে এই অভিযানে আটক করা হয়েছে সেটা নিশ্চিত করতে পারেননি মুস্তাফার। আটককৃতদের মধ্যে ৩৮৯ পুরুষ, ৪৭ নারী ও চার শিশু রয়েছে।

Leave a Reply