‘মিস হুইলচেয়ার ২০১৭’ জিতলেন যিনি!

চলাচলের পৃথিবীটা বন্দি হয়ে গেছে হুইলচেয়ারে। কিন্তু তাতে তো স্বপ্নের উড়ান থামে না।
আর তাই প্রতিবন্ধকতার ঘেরাটোপ কাটিয়ে বিশ্বজয় করে ফেললেন ভারতীয় নারী রাজলক্ষ্মী। ‘মিস হুইলচেয়ার ২০১৭’ প্রতিযোগিতায় তিনি জিতলেন ‘মিস পপুলারিটি’ খেতাব।

গোটা বিশ্বে এরকম প্রতিযোগিতার আয়োজন এই প্রথম। সৌন্দর্য থেকে শুরু করে ফ্যাশন- আন্তর্জাতিক ক্ষেত্রে মহিলাদের প্রতিযোগিতার প্ল্যাটফর্ম কম নেই। কিন্তু সেখানে ব্রাত্য থেকে যান তাঁরা, যাঁরা তথাকথিত প্রতিবন্ধী। কিন্তু শারীরিক অক্ষমতা যে প্রতিবন্ধকতা নয়, এ কথা বারবার বলা হলেও, তার প্রায়োগিক রূপ বড় একটা চোখে পড়ে না। সৌন্দর্য প্রতিযোগিতার ক্ষেত্রে তো নয়ই। স্টিরিওটাইপ ভেঙে এবার এই অভিনব প্রতিযোগিতার আসর বসেছিল পোল্যান্ডে। যেখানে প্রমাণিত হল সেরার মুকুট পরতে হুইলচেয়ার কখনও বাধা হতে পারে না। বরং হুইলচেয়ারে বসেই বিশ্বজয় করা যায়।

আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, কানাডা, মেক্সিকো, রাশিয়ার মতো দেশগুলি। সেখানে মিস পপুলারিটি-র খেতাব জিতলেন ভারতের বেঙ্গালুরুর বাসিন্দা রাজলক্ষ্মী। বছর দশেক আগে এক দুর্ঘটনায় পা হারান তিনি। তবে মনোবল হারাননি। বরং জীবন মোড় নেয় অন্য বাঁকে। পেশায় ডেন্টিস্ট হিসেবে কাজ করে যাচ্ছেন তিনি। পাশাপাশি মনস্তত্ত্ব ও ফ্যাশন নিয়ে চর্চাও চালিয়ে যাচ্ছেন।

সেই জায়গা থেকেই এরকম একটি প্রতিযোগিতায় অংশ নেওয়া। নিজেকে প্রমাণ করা এবং আন্তর্জাতিক খেতাব জিতে নেওয়া। প্রথমবার মিস হুইলচেয়ার খেতাব অবশ্য জিতেছেন বেলারুসের প্রতিযোগী। আর জনপ্রিয়তায় সেরা হয়েছেন রাজলক্ষ্মী। ভারতের মাটিতে অবশ্য এ ধরনের প্রতিযোগিতায় রাজলক্ষ্মী এর আগেই সেরা নির্বাচিত হয়েছিলেন। এবার স্বীকৃতি মিলল আন্তর্জাতিক মঞ্চে। তবে শুধু নিজের প্রতিবন্ধকতা অতিক্রম নয়, অন্যদের মধ্যেও এই লড়াইয়ের মানসিকতা ছড়িয়ে দিতে ফাউন্ডেশন গড়ে কাজও করছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares