মৃত্যুর পর জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন শ্রীদেবী

ভারতের ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে শুক্রবার। এতে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন সদ্যপ্রয়াত কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার (মরণোত্তর) পেলেন তিনি।

শুক্রবার দুপুরে নয়াদিল্লীতে এক অনুষ্ঠানে এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয় বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

 

এতে বলা হয়, গত বছর মুক্তি পাওয়া ‘মম’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পান শ্রীদেবী, যিনি গত ফেব্রুয়ারি দুবাইয়ে মারা যান। বর্ণিল চলচ্চিত্র জীবনে অসংখ্য পুরস্কার পেলেও জাতীয় পুরস্কার এবারই প্রথম পেলেন শ্রীদেবী, তবে সেটাও দেখে যেতে পারলেন না।

শ্রীদেবীর মতো মরণোত্তর পুরস্কার পাচ্ছেন আরেকজন, বিনোদ খান্না। গত বছর মৃত্যুবরণকারী এ অভিনেতাকে ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন বাঙালি অভিনেতা রিদ্ধি সেন। ‘নগর কীর্তন’ ছবিতে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি স্বরূপ এই সম্মাননা পান তিনি।

অন্য পুরস্কারগুলোর মধ্যে সেরা ছবির পুরস্কার পেয়েছে আসামের ছবি ‘ভিলেজ রকস্টার’। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘ভয়ানকম’ নির্মাতা জয়রাজ। পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন যথাক্রমে ফরহাদ ফজিল (থন্ডিমুথালাম দৃকসাকশিয়াম) ও দিব্যা দত্ত (ইরাদা)। সেরা শিশু শিল্পীর পুরস্কার উঠেছে ‘ভিলেজ রকস্টার’ ছবির ভানিতা দাসের হাতে।

এছাড়া সেরা জনপ্রিয় ছবির পুরস্কার পেয়েছে ‘বাহুবলি: দ্য কনক্লুশন’। সেরা কোরিওগ্রাফির জন্য পুরস্কৃত হয়েছে ‘টয়লেট এক প্রেম কথা ছবির ‘গোরি তু লটঠ মার’ গানটি। ‘মম’ ছবির আবহ সুরের জন্য সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার পেয়েছেন এ আর রহমান।

আগামী ৩ মে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এবারের বিজয়ী বা তাদের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেবেন ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *