যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ধেয়ে আসছে হ্যারিকেন মাইকেল

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ধেয়ে আসছে ‘ক্যাটাগরি-থ্রি’ হ্যারিকেন মাইকেল। হ্যারিকেনের ধরন অনুযায়ী ক্যাটাগরি থ্রি বা তার ওপরের স্তরকে বড় ধরনের হ্যারিকেন হিসেবে বিবেচনা করা হয়। সিবিএস নিউজ জানায়, স্থানীয় সময় বুধবার দুপুরে ফ্লোরিডায় এই ঝড় আঘাত হানতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি)।

এনএইচসির সর্বশেষ পর্যবেক্ষণ অনুযায়ী, এটা ক্যাটাগরি-ফোরেও রূপ নিতে পারে। ক্যাটাগরি-ফোর হলো দ্বিতীয় সর্বোচ্চ মাত্রার হ্যারিকেন। বর্তমানে এই ঝড়টির গতিবেগ ঘণ্টায় একটানা ১২০ মাইল। এ কারণে ১৩ ফুট উঁচু জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব উপকূল অতিক্রম করার পর হ্যারিকেনটি দুর্বল হয়ে পরবে।

হ্যারিকেন মাইকেল সম্পর্কে ফ্লোরিডার গভর্নর রিক স্কট বলেন, ধারণা করা হচ্ছে গত কয়েক দশকে ফ্লোরিডার প্যানহানডেলে আঘাত হানা সবচেয়ে বিধ্বংসী ঝড় হতে যাচ্ছে মাইকেল। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন- ‘এই ঝড়টি খুবই বিপজ্জনক। আপনারা কর্তৃপক্ষের সতর্কবার্তা না মানলে মৃত্যু হতে পারে।’

হ্যারিকেন মাইকেলের কারণে ১০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে। জেসন ম্যাকডোনাল্ড স্ত্রী ও দুই সন্তানসহ পানামা সিটি থেকে নিরাপদ স্থানে যাচ্ছিলেন। এ সময় তিনি বলেন, আমাদের বাড়ি-ঘর উড়ে যাবে কিনা জানি না। আমি স্ত্রী-সন্তান নিয়ে নিরাপদ জায়গায় যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *