রংপুরে তিস্তা নদীতে ধরা পড়লো শুশুক

লালমনিরহাটে ভোটমারীর তিস্তা নদী থেকে জেলেদের জালে ধরা পড়েছে ২শ কেজি ওজনের ডলফিন। সোমবার বেলা ১২টার দিকে ভোটমারী ইউনিয়নের শৌলমারী চরে ডলফিনটি ধরা পড়ে। জেলে রশিদুল ইসলাম ও কবির হোসেন বলেন, সকাল থেকে কয়কজন মিলে তিস্তা নদীর কাছে গেলে বিশাল আকারের এই মাছটি দেখেতে পায়।
তারা জানায়, ওই বিশাল আকারের মাছটি দেখে অনেকেই ভয় পায়। পরে এলাকার কয়েকজন মিলে বিশাল আকারের মাছটি জালে আটক করার চেষ্টা করে ব্যর্থ হন। পরে মাছটির মাথায় আঘাত করে, আহত করে স্থানীয়দের সহযোগিতায় মাছটি ধরা হয়। স্থানীয় ভোটমারী বাজারে নিয়ে এলে মাছটিকে দেখার জন্য উৎসুক জনতা ভিড় করে।
ভোটমারী ইউনিয়নের চেয়ারম্যান মাছটি ধরার বিষয় নিশ্চিত করে বলেন, তিস্তা নদী থেকে মাছটি ধরে কয়কজন জেলে। কিন্তু মাছটি বিক্রি বা কোন জায়গায় জমা দেওয়া হবে কি না সে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।
কালীগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোরছালিন বলেন, শুশুক (ফ্রেস ওয়াটার ডলফিন) এক ধরনের জলজপ্রাণী। এরা পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই এ ধরণের মাছ সরকারিভাবে আটক করার নিষেধ আছে। তবে, এ বিষয়টি দেখার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান সত্যতা নিশ্চিত করে জানান, মাছটি উদ্ধারের বিষয়ে শুনেছি। স্থানীয় চেয়াম্যানকে জানানো হয়েছে। তিনি ব্যাবস্থা গ্রহণ করবেন।

Leave a Reply