রাগ কমে যে ৫ খাবারে

রাগ যেমন সমস্যার সমাধান করতে পারে না তেমনি স্বাস্থ্যের জন্যও খুব ক্ষতিকর। আর তাছাড়া রেগে গেলে এ সময় মুখে যা আসে তাই বলে ফেলেন। এতে অপরজন কষ্ট পেতে পারে কিংবা আপনার উপর ঘৃণা তৈরি হবে। এটা নিশ্চই কখনই চাইবেন না।

তাই রাগ হলে নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। কিছু গবেষকরা গবেষণায় করে দেখেছেন, রাগ নিয়ন্ত্রণের জন্য কিছু খাবার খুব উপকার করে। এই খাবারগুলো আমাদের মনের সঙ্গে সম্পর্কিত। তা হয়তো অনেকেরই অজানা। তবে এইসব খাবারের কথা উল্লেখ করা হলো-

১) নুডলস

নুডলস কারো খুব পছন্দের খাবার আবার কারোর একদমই পছন্দ না। কিন্ত এই খাবারটি আপনার রাগ কমাতে সাহায্য করে থাকে। নিয়মিত নুডলস খান আর দেখুন আপনার নার্ভ আগের থেকে অনেক ঠান্ডা হয়ে গেছে। তবে হ্যাঁ, নুডলসে অতিরিক্ত ঝাল দিবেন না।

২) আলু

কার্বোহাইড্রেট এবং ভিটামিন বি সমৃদ্ধি একটি খাবার হল আলু। এটি রক্তচাপ কমিয়ে আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে। মজাদার এই সবজি নিয়মিত খান আর রাগকে নিয়ে আসুন আপনার হাতের মুঠোয়।

৩) আপেল এবং পিনাট বাটার

রাগকে নিয়ন্ত্রণ করতে আপেল এবং পিনাট বাটারের জুড়ি নেই। হঠাৎ খুব রাগ হলে একটি আপেল খেয়ে নিন আর দেখুন রাগ অনেক কমে গেছে। পিনাট বাটারও তাই।

৪) ডিম

ডিম আপনার মুডকে প্রভাবিত করে থাকে। এতে প্রোটিন, ভিটামিন বি, ডি, আছে যা আপনার রাগ নিয়ন্ত্রণ করে থাকে। প্রতিদিনকার খাদ্যতালিকায় ১টি বা ২টি ডিম রাখার চেষ্টা করুন। ডিম সিদ্ধ বা ভাজি যেকোন উপায়ে খেতে পারেন।

৫) কলা

কলাতে প্রচুর প্ররিমাণে ভিটামিন বি এবং পটাশিয়াম আছে যা আপনার নার্ভকে শান্ত রাখে। নিয়মিত কলা খাওয়ার ফলে আপনার নার্ভ অনেকটা শান্ত হয়ে যাবে।

Leave a Reply