লেবাননে আগ্রাসন চালালে ইসরাইলের অস্তিত্ব বিপন্ন হবে: হারিরি

লেবাননের নির্বাচিত-প্রধানমন্ত্রী সা’দ হারিরি বলেছেন, তার দেশের বিরুদ্ধে নতুন করে সামরিক আগ্রাসন চালালে ইহুদিবাদী ইসরাইলের অস্তিত্ব বিপন্ন হবে। বৃহস্পতিবার লন্ডনের চ্যাথাম হাউজ থিংক ট্যাঙ্কে বক্তব্য রাখতে গিয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করে লেবাননের নির্বাচিত-প্রধানমন্ত্রী।

তিনি লেবাননের ওপর ইসরাইলি আগ্রাসনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, এর আগের আগ্রাসনগুলোতে তেলআবিবের কোনো অর্জন ছিল না। তিনি প্রশ্ন করেন, “ইসরাইলি হামলায় হিজবুল্লাহ কি দুর্বল হয়েছে?”

শেখ নাঈম কাসেম

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর উপ-প্রধান শেখ নাঈম কাসেম তার দেশে আগ্রাসন চালানোর ব্যাপারে তেল আবিবকে সতর্ক করে দেয়ার পর সা’দ হারিরি এ বক্তব্য দিলেন।  নাঈম কাসেম চলতি সপ্তাহের গোড়ার দিকে বলেছিলেন, ইসরাইলের এমন কোনো স্থান নেই যেখানে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র আঘাত হানতে সক্ষম নয়।

সা’দ হারিরি তার বক্তব্যের অন্য অংশে ইরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার পরিণতির ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দেন। তিনি বলেন, নিষেধাজ্ঞার ফলে লেবাননের সঙ্গে ইরানের বাণিজ্যিক লেনদেন কমে গেছে এবং এ পরিস্থিতি চলতে থাকলে এই নিষেধাজ্ঞা গোটা মধ্যপ্রাচ্যের ওপর  নেতিবাচক প্রভাব ফেলবে।