লোভে পড়ে পুঁজিবাজারে সব টাকা বিনিয়োগ করবেন না: প্রধানমন্ত্রী

পুঁজিবাজারে কীভাবে ক্ষুদ্র বিনিয়োগকারীরা অর্থ বিনিয়োগ করবেন, সে বিষয়ে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লোভে পড়ে পুঁজিবাজারে সব টাকা বিনিয়োগ না করতে পরামর্শ দিয়েছেন তিনি।

সোমবার রাজধানীর একটি অভিজাত হোটেলে বিনিয়োগ শিক্ষা নিয়ে আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সে এ পরামর্শ দেন তিনি।

কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, যারা পুঁজিবাজারে বিনিয়োগ করেন বা যারা খরচ করেন, তাদের একটা অনুরোধ করব- আপনারা যখন বিনিয়োগ করতে যান বা খরচ করতে যান, যে টাকা উপার্জন করেন তার সবটুকু খরচ করে ফেলবেন না। জেনেবুঝে বিনিয়োগ করবেন। কিছু টাকা জমা রেখে তার পর বিনিয়োগ করবেন।

লোভে পড়ে সব টাকা বিনিয়োগ না করার পরামর্শ দিয়ে তিনি বলেন, অনেক সময় দেখা যায়, যতটুকু লাভ পাওয়া গেলে, আরও বেশি পাওয়ার লোভে সবটুকু খরচ করে ফেলে শেষে শূন্য হয়ে যেতে হয়। সেটি যেন না হয়। এ জন্য যাই উপার্জন করুন, কিছু হাতে রেখে জমা রাখবেন, কিছু খরচ করবেন। তা হলে আমার মনে হয় আপনাদের আয় স্থিতিশীল থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন সংস্কার করে পুঁজিবাজারে জবাবদিহি নিশ্চিত করা হয়েছে। যতবেশি মানুষ পুঁজিবাজারে বিনিয়োগ করবে, ততবেশি শিল্পায়ন ত্বরান্বিত হবে।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) যৌথভাবে এ আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছে।

৮-১১ জুলাই চার দিনব্যাপী এ কনফারেন্সে জাপান, নেপাল, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ ৯ দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।