শরীরচর্চার আগে যেসব খাবার খাওয়া উচিৎ নয়

কর্ম ব্যস্ততার জন্য এখন আমরা সবাই সময় পেলেই কিছুটা সময় জিমে কাটাই। কিন্তু জিমে গিয়ে ওয়ার্কআউট করার বেশ কিছু নিয়ম আমরা মেনে চলি না।
আর তার ফলে শরীর ভাল রাখতে শরীরচর্চা করতে গিয়ে উল্টে শরীরটাকে আরও খারাপ করে ফেলি। অনেকেই জানেন না, ওয়ার্কআউট করার আগে কোন কোন খাবার খাওয়া মোটেই উচিৎ নয়। তাই জেনে নিন, শরীরচর্চা করার আগে কোন কোন খাবার করেও খাবেন না-

১) যে সমস্ত খাবারে প্রচুর পরিমানে ফাইবার থাকে, ওয়ার্কআউট করার আগে সেই সমস্ত খাবার একেবারেই খাবেন না।

২) সমীক্ষায় দেখা গিয়েছে, ওয়ার্কআউট করার আগে মশলাদার খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। মশলাদার খাবার শরীরের মেটাবলিজম বাড়িয়ে দেয়। তাই জিমে যাওয়ার আগে অবশ্যই মশলাদার খাবার এড়িয়ে চলুন।

৩) ওয়ার্কআউট করার আগে অনেককেই ফলের রস খেতে দেখা যায়। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, যেহেতু ফলের রসে প্রচুর পরিমানে মিষ্টি থাকে, তাই তা সহজে হজম হয় না। এর ফলে শরীরচর্চা করার আগে ফলের রস খেলে পাকস্থলীতে ব্যথা হতে পারে।

৪) দুগ্ধজাত দ্রব্য যেমন, চিজ, দুধ, দই, পনীর অবশ্যই ওয়ার্কআউট করার আগে বাদ দেওয়া প্রয়োজন। কারণ এর ফলে বমি বমি ভাব, পেটে ব্যথা এবং এনার্জি লেভেলও কমে যায়। দুগ্ধজাত দ্রব্য দেরিতে হজম হয়।

৫) কাঁচা সবজি যেমন, ব্রকোলি, ব্রাসেল স্প্রাউট, ফুলকপিতে অনেক উপকারী গুণাগুণ রয়েছে। আমাদের স্বাস্থ্যের জন্য এগুলো খুবই উপকারী। কিন্তু ওয়ার্কআউট করার আগে এই সমস্ত কাঁচা সবজি একেবারেই খাওয়া উচিৎ নয়। ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares