শরীরের জন্য ক্ষতিকর ডায়েট কোক

ডায়েট কোক এবং অন্যান্য কোমল পানীয়তে অ্যাসপার্টেম নামের এক ধরনের কৃত্রিম পদার্থ মেশানো হয় যা মিষ্টি স্বাদ আনে। বিশেষজ্ঞদের মতে, এধরনের কৃত্রিম সুইটনার এর স্বাস্থ্যকর কোন দিক নেই। এগুলো শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই কৃত্রিম সুইটনার অন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে।

খাবার এবং পানীয় তৈরিতে যুক্তরাষ্ট্রে এবং ইউরোপে যে ছয়টি সুইটনারের ওপর অনুমোদন দেয়া হয়েছে সেগুলো বিষাক্ত। এগুলোর মধ্যে অ্যাসপার্টেম রয়েছে যা নিয়ে বহুদিন ধরেই বিতর্ক রয়েছে।

গবেষণা তথ্য অনুযায়ী ডায়েট কোকের মূল উপাদান অ্যাসপার্টেম থেকে মাথা ব্যথা, মনযোগে চোখের সমস্যা, জয়েন্ট পেইন, ঘাড়ে ব্যথা, ত্বক ও চুলের শুষ্কতা ও মস্তিষ্কে সমস্যা হতে পারে।

ইসরায়েল এবং সিঙ্গাপুরের গবেষকরা সতর্ক করে বলেছেন, কৃত্রিম সুইটনার শরীরের ক্ষতি করতে পারে। সুস্থ অন্ত্র হরমোন নিয়ন্ত্রণ, পুষ্টি, পচন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু অ্যাসপার্টেমের কারণে এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

সিঙ্গাপুরের বেন গুরিয়ান ইউনিভার্সিটি অব দ্য নেগেভ এবং ন্যানিইয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটির একদল গবেষক এই গবেষণা পরিচালনা করেছেন।

গবেষণা অনুযায়ী, অ্যাসপার্টেমের ফলে মিথানল পয়জনিংয়ের সৃষ্টি হয়। যে কোন গরম পানীয় অথবা গরম খাবারের সঙ্গে ডায়েট কোক পানে এধরনের বিষক্রিয়াজনিত রোগ দেখা দিতে পারে। এছাড়া ডায়েট ড্রিংকস পানকারীদের অ্যাসপার্টেমের মিথানলের অন্তত ১০ ভাগ শরীরে দ্রুত শোষিত হয় যা অ্যালকোহলের মত প্রভাব ফেলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *