শাস্তি পাওয়ার মত বিষয় থেকে সতর্ক থাকুন-মাশরাফি

 

“শাস্তিটা কি বেশিই হয়ে গেল নাকি ঠিকই আছে?” “বিসিবি কি আরেকটু নমনীয় হতে পারত, নাকি এমনটাই প্রয়োজন ছিল?” সাব্বির রহমানের শাস্তির ঘোষণার পর থেকেই ক্রিকেট আঙিনায় ঘুরে বেড়াচ্ছে নানা প্রশ্ন। মাশরাফি বিন মুর্তজা শাস্তি কম-বেশির প্রসঙ্গে গেলেন না। কেবল মনে করিয়ে দিলেন ক্রিকেটারদের দায়িত্বের দিকটি।

জাতীয় লিগের ম্যাচে দর্শক পেটানোয় এই শাস্তি হজম করতে হচ্ছে সাব্বিরকে। বিসিবির ডিসিপ্লিনারি কমিটি থেকে সুপারিশ করা হয়েছে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া, ২০ লাখ টাকা জরিমানা ও ঘরোয়া ক্রিকেট থেকে ৬ মাস নিষিদ্ধ করা। বিসিবি প্রধান নাজমুল হাসান সাফ জানিয়ে দিয়েছেন, ডিসিপ্লিনারি কমিটির সুপারিশকৃত শাস্তি বোর্ড চাইলে আরও বাড়াতে পারে, কিন্তু কমাবে না।

আগেও কয়েক দফায় শাস্তি, আর্থিক জরিমানা করা হয়েছে সাব্বিরকে। এবার শাস্তি আরও অনেক বড়।

শাস্তির পরিধি, উচিত-অনুচিত নিয়ে কথা উঠছে। তবে মাশরাফি বললেন, মূল ব্যাপারটি নিয়েই। ছোট হোক বা বড়, শাস্তি পাওয়ার মত কিছু করা থেকে সতর্ক করে দিলেন সতীর্থ সবাইকে।

“প্রথম কথা হচ্ছে যে, বিসিবির অধীনে আমরা সবাই। এটা মেনে নেয়াটাও দায়িত্ব। একই সাথে আমাদের সবাই অনুসরণ করে। তরুণরা যারা উঠে আসছে, অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯; তারাও আমাদের অনুসরণ করে। সুতরাং মাঠের বাইরের সব কিছু ঠিক রাখা আমাদের দায়িত্ব।”

“যেটা হয়েছে, সেটা মেনে নেয়া ছাড়া উপায় নেই। সামনে যেন আমরা কোনো ভুল না করি। সাব্বিরের সাথে হয়েছে; কিন্তু আর কারো সঙ্গে যেন না হয়। এমন কি আমার সাথেও। আমাদের কাজ হলো ভালো পারফর্ম করা। আর সবাই যেহেতু আমাদের অনুসরণ করে, সুতরাং আমাদের নিশ্চিত করতে হবে যে, মাঠের বাইরে আমরা যাতে আমাদের কাজগুলো ঠিক করি।”

Leave a Reply