শিশুদের জন্য ফেসবুকের নতুন অ্যাপ ‘ম্যাসেঞ্জার কিডস’

ম্যাসেঞ্জার কিডস। ১৩ বছরের নিচে ফেসবুক ব্যবহারকারী বাচ্চাদের জন্যে নতুন এই অ্যাপ চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। সোমবার থেকে চালু হওয়া অ্যাপটির মাধ্যমে ফেসবুকে শিশুরা অবাধে তাদের যোগাযোগ বজায় রাখতে পারবে। খবর রয়টার্স।

ফেসবুক সাধারণত ১৩ বছরের নিচে কাউকে আইডি খুলতে দেয় না। তবে এই অ্যাপের মাধ্যমে শিশুরাও এখন ফেসবুকের সঙ্গে যুক্ত হতে পারবে। অন্যদিকে শিশুদের মধ্যে ফেসবুকের জনপ্রিয়তাও বাড়বে।

সোমবার এই অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে ফেসবুক কর্মকর্তা লরেন সভেন্সন বলেন, প্রাথমিকভাবে এটি শুধু আমেরিকায় চালু করা হচ্ছে। অ্যাপটি শুধু আইওএস অথবা অ্যাপেলের নিজস্ব সিস্টেমে চলে এরকম কোনো ডিভাইসে চলবে। এটি তৈরিতে সময় লেগেছে ১৮ মাস।

তিনি আরো বলেন, আমরা দেখতে চাই কিভাবে বাচ্চারা এটি ব্যবহার করছে। তিনি বলেন, আমরা শিশুদের ব্যবহারের ধরন দেখে ভবিষ্যতে এই অ্যাপের প্রয়োজনীয় আপডেট করবো।

এই অ্যাপটি অভিভাবকদের মূল ফেসবুক অ্যাকাউন্ট থেকে নিয়ন্ত্রণ করা যাবে। এর ফলে তাদের সন্তানরা যেসব ছবি , ভিডিও , টেক্সট ম্যাসেজ পাঠাচ্ছে সেটি মনিটর করতে পারবেন অভিভাবকরা। এছাড়া অভিভাবকের অনুমতি ছাড়া নতুন বন্ধু বানাতেও পারবে না এই অ্যাপ ব্যবহারকারীরা।

উল্লেখ্য, বিভিন্ন জরিপে দেখা গেছে ১২ বছরের কম দুই কোটিরও বেশি শিশু ফেসবুক ব্যবহার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares