শিশু জিহাদের পরিবার পেল ২০ লাখ টাকা

খোলা পাইপে পড়ে নিহত শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে রেলওয়ে ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও রিটকারী আইনজীবী আবদুল হালিম প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেন।

আবদুল হালিম বলেন, সম্প্রতি রেলওয়ে এবং ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ ১০ লাখ করে মোট ২০ লাখ চেক ও পে-অর্ডার জিহাদের বাবা-মায়ের যৌথ হিসাবে জমা দিয়েছে, যা এখনও নগদায়ন হয়নি।

এর আগে গত ৫ আগস্ট জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের দেওয়া রায় বাতিল চেয়ে রেলওয়ে ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের করা পৃথক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। এর ফলে জিহাদের পরিবারকে ১০ লাখ টাকা করে ২০ লাখ টাকা দিতে দুই কর্তৃপক্ষকে দেওয়া হাইকোর্টের রায় বহাল থাকে।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনির খোলা পাইপে পড়ে যায় চার বছরের জিহাদ। পরদিন শিশুটিকে অচেতন অবস্থায় উদ্ধার করা হলে চিকিৎসকেরা জানান, শিশুটি বেঁচে নেই। এ ঘটনায় একই বছরের ২৮ ডিসেম্বর জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে রিট করা হয়। শুনানি শেষে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট এক রায়ে ৯০ দিনের মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছিলেন।

Leave a Reply