শীর্ষে ফ্রান্স, জার্মানি-আর্জেন্টিনার পতন

রাশিয়া বিশ্বকাপের শিরোপা জিতে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। অনেকটা নিচে নেমে গেছে জার্মানি ও আর্জেন্টিনা।

বৃহস্পতিবার ফিফার সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দলগুলোর অবস্থানে বিশ্বকাপে তাদের পারফরম্যান্সের প্রভাব স্পষ্ট। শীর্ষে ওঠার পথে ছয় ধাপ এগিয়েছে দিদিয়ের দেশমের দল।

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি পিছিয়েছে ১৪ ধাপ। শীর্ষ থেকে ছিটকে পঞ্চদশ স্থানে নেমে গেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

শীর্ষ দশের বাইরে চলে গেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও। ছয় ধাপ পিছিয়ে একাদশ স্থানে নেমে গেছে বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়া লিওনেল মেসির দল।

অবনমন হয়েছে সর্বোচ্চ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলেরও। এক ধাপ পিছিয়ে তৃতীয় স্থানে আছে রাশিয়ায় কোয়ার্টার-ফাইনাল খেলা দলটি।

এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে আছে বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম। বড় উন্নতি হয়েছে ফাইনালে ফ্রান্সের কাছে হারা ক্রোয়েশিয়ার। ১৬ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠেছে তারা।

কোয়ার্টার-ফাইনালে ফ্রান্সের কাছে হারা উরুগুয়ে নয় ধাপ এগিয়ে আছে পঞ্চম স্থানে। আর সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারা ইংল্যান্ড ছয় ধাপ এগিয়ে আছে ষষ্ঠ স্থানে।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ দেশের মধ্যে আটটিই ইউরোপের। সপ্তম স্থানে পর্তুগাল, অষ্টম সুইজারল্যান্ড, নবম স্পেন এবং দশম স্থানে ডেনমার্ক।

অবস্থানের পরিবর্তন হয়নি বাংলাদেশের; ১৯৪তম স্থানে আছে তারা।

Leave a Reply