‘শেখ হাসিনাকে সরাতে জুডিশিয়াল ক্যু’র ষড়যন্ত্র হয়েছিল’

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রীত্ব থেকে সরাতে ড. কামাল হোসেন প্রাক্তন প্রধান বিচারপতি এস কে সিনহার সঙ্গে জুডিশিয়াল ক্যু’তে জাড়িত ছিলেন। প্রাক্তন বিচারপতি এসকে সিনহাকে নিয়ে যারা ষড়যন্ত্র করেছেন তাদের সবার নাম আমরা জানি।’

বুধবার সন্ধায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আয়োজিত জাতীয় শোক দিবসের এক আলোচনায় তিনি একথা বলেন। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদেরউদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আনিসুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়ন করেই ফেলছেন। এখন কি করার? প্রথম ষড়যন্ত হলো একটি জুডিশিয়াল ক্যু (বিচারিক অভ্যুত্থান) করে শেখ হাসিনাকে কি করে বাংলাদেশের প্রধানমন্ত্রীত্ব থেকে সরানো যায়। আপনারা দেখেছেন, প্রথমে শ্রীলঙ্কায় রাজাপাকশে যখন তারপ্রধান বিচারপতিকে নামিয়ে দিয়েছিলেন তখন রাজাপাকশেকেও নেমে যেতে হয়েছে। পাকিস্তানের নওয়াজ শরীফকে নামিয়ে দিয়েছেন তারই প্রধান বিচারপতি। আমাদের প্রাক্তন বিচারপতি এস কে সিনহাকে নিয়ে যারা ষড়যন্ত্র করেছেন তাদের সবার নাম আমরা জানি।

এ সময় উপস্থিত আইনজীবীরা সেসব ষড়যন্ত্রকারীর নাম জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আপনারা তাদের তো চিনবেনই। ড. কামাল হোসেনকে আপনারা চিনেন না? এই ষড়যন্ত্র যখন বিফলে গেছে, আমি জানি আমাকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিটিং জজরা বলেছেন যে, তারা (জজরা) একটি অনুষ্ঠানের জন্য ড. কামাল হোসেনকে ডাকতে গিয়েছিলেন। তখন তিনি (ড. কামাল হোসেন) তাদেরকে (ওই সকল জজদের) সিনহার (এসকে সিনহা)ব্যাপারে বকাঝকা করেছেন যে, ‘কেন সিনহার ব্যাপারে তারা (জজরা) প্রতিবাদ করেননি, কেন সিনহাকে তারা সরিয়েছেন?’

পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপসের সঞ্চালনা এবং পরিষদের আহ্বায়ক ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারয়ার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, আওয়ামী লীগের আইন সম্পাদক শ. ম. রেজাউল করিম, প্রাক্তন আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, আব্দুল বাসেত মজুমদার বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *