সংসদ অধিবেশন বসছে বিকেলে

দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শুরু হচ্ছে রোববার। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৪টায় বৈঠক শুরু হবে। এর আগে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় এ অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম নির্ধারণ করা হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গেলো ২৪ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেন।

সংবিধান অনুযায়ী এক অধিবেশন সমাপ্তির পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসতে হবে। সংবিধানের সপ্তদশ অধিবেশন গেলো ১৪ সেপ্টেম্বর শেষ হয়। এ অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি ইউনেস্কোর স্বীকৃতি লাভ করায় এ বিষয়ে ধন্যবাদ প্রস্তাব আসতে পারে।

রোববার অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন ও শোকপ্রস্তাব গ্রহণ করা হবে। এরপর অনুষ্ঠিত হবে মন্ত্রীদের প্রশ্নোত্তর।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, রাষ্ট্রপতির কার্যালয় এবং নির্বাচন কমিশন সচিবালয়ের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে।

প্রশ্নোত্তর পর্বের পরে ৭১ বিধির নোটিশের নিষ্পত্তি ও সংসদীয় কমিটির দুটি রিপোর্ট উপস্থাপন করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান্স অ্যান্ড সার্জনস এবং মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন (সংশোধন) বিলের রিপোর্ট উপস্থাপন করবেন।

Leave a Reply