“সততা স্টোর” –একটি ব্যতিক্রম ধর্মী সততা শিক্ষা প্রতিষ্টান

রাজবাড়ী জেলার প্রত্যন্ত অঞ্চল বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নে অবস্থিত স্বাবলম্বী ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। ইসলামপুর ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল গফুর মোল্লার প্রচেষ্টায় প্রতিষ্ঠিত, বর্তমান চেয়ারম্যান আবুল হোসেন খানের পৃষ্টপোষকতায় এবং প্রধান শিক্ষক উদীয়মান প্রতিভা জনাব শহিদুল ইসলামের অক্লান্ত পরিশ্রমে আজ এই বিদ্যালয়টি একটি “রোলমডেল” হিসেবে পরিচিত হয়েছে। এই অজপাড়াগাঁয়ে বিদ্যালয়টি অবস্থিত হলেও ছাত্রছত্রীদের ইউনিফর্ম, নিয়মানুবর্তিতা,স্কাউট ট্রেনিং, সর্বপরি সততা শিক্ষা একটি বিরল উদাহরণ।

sotota starএই বিদ্যালয়ে রয়েছে একটি ছোট ষ্টল। যেখানে রয়েছে বই, খাতা, স্টেশনারী সহ ছাত্রছাত্রীদের প্রয়োজনীয় জিনিসপত্র এবং খাবার সামগ্রী। অথচ নাই কোন বিক্রেতা। একটি বক্স রাখা আছে এবং আছে মুল্য তালিকা। ছাত্রছাত্রীরা তাদের প্রয়োজনীয় জিনিসপত্র নিজেরাই নিচ্ছে এবং তালিকা অনুযায়ী মূল্য নির্ধারিত বাক্সে রাখছে।এখানে বাকী নেওয়ার পদ্ধতিও রয়েছে।প্রয়োজনে ছাত্রছাত্রীরা থাতাপত্র বাকীতে নিচ্ছে পরদিনই বাক্সে যথারীতি মূল্য রেখে দিচ্ছে।

 

জন প্রশাসন মন্ত্রনালয়ের সচিব (পি আর এল) জনাব শাহজাহান আলী মোল্লা স্কাউট প্রদর্শনে উক্ত স্কুলে যান গত ২৮/০৭/১৬ তারিখে। সফর সঙ্গী হিসেবে যাওয়ার সৌভাগ্য হয়েছিল।প্রধান শিক্ষক জনাব শহিদুল হককে জিঙ্গাসা করলাম মাস শেষে টাকা পয়সার হিসাব সঠিক ভাবে হয় কি না বা কোন গড়মিল হয় কিনা জবাবে তিনি বললেন প্রথম দিকে একটু আধটু অসুবিধা হয়েছিল। ছাত্রছাত্রীদের সার্বিক ভাবে বোঝানো হয়েছে ‌‌ ‍‌‌‌‌‌‌‌‌”যে অন্যেকে ফাকি দেয় সে নিজেকেই ফাকি দেয়”। দোকানে এটা লেখাও আছে। এরপর থেকে গত প্রায় চার বছর যাবৎ হিসাবে কোন প্রকার গড়মিল হয় না। তাছাড়া ছাত্রছাত্রীরা জানে এই দোকানের লভ্যাংশ তাদের কল্যানেই ব্যবহার করা হয়। সত্যিই অজপাড়াগাঁয়ে এ ধরনের শিক্ষা প্রশংসার দাবী রাখে। এ ধরনের শিক্ষা ছাত্রছাত্রীদের সততা শিক্ষা তথা সুনাগরিক হিসেবে গড়ে তুলতে অগ্রনী ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস।sotota star2

মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয় ও সচিব মহোদয়ের দৃষ্টি আকর্ষন করছি তাঁরা যেন এ ধরনের শিক্ষা বাংলাদেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শেখানো হয় এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন। তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম প্রকৃত পক্ষে সততা শিক্ষার মাধ্যমে আলোকিত মানুষ হিসাবে গড়ে উঠবে। আর দেশ হবে সন্ত্রাস ও জঙ্গি মুক্ত।

 ড. আবু সাইদ রেজা

সম্পাদক

সিনিউজবাংলাডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares