সম্পর্কে সিরিয়াস হওয়ার আগে ৭ প্রশ্ন করুন নিজেকে

প্রেমে পড়তে সময় লাগে না। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই ভালোবাসা সময়ের পরীক্ষায় পাস করতে পারে না।  মাঝ রাস্তায় হোঁচট খেয়ে পরতে হয়।  অথচ সেই সম্পর্ক নিয়ে আপনি তখন হয়ত অনেক দূর এগিয়ে গেছেন। তাই পরে সমস্যা এড়াতে কোনো সম্পর্ক নিয়ে সিরিয়াসলি ভাবতে বা এগিয়ে নিয়ে যাওয়ার আগে নিজেকে এই ৭ প্রশ্ন করুন-

এক ছাদের তলায় থাকলেও একে অপরকে জানতে সারা জীবন লেগে যায়। তাই যতই মনে করুন না কেন সব কিছু ভাল লাগছে, সম্পর্ককে গুরুত্ব দেওয়ার আগে নিজেকে প্রশ্ন করুন সত্যিই আপনারা একে অপরকে কতটা চেনেন।

যে কোনো সম্পর্কের ভিত্তি পারস্পরিক বিশ্বাস। যা গড়ে উঠতে সময় লাগে।  আপনার কি সেই বিশ্বাস গড়ে উঠেছে? নাকি আরো কিছুটা সময় প্রয়োজন?

একে অপরের সঙ্গে কথা বলতে যেমন স্বাচ্ছন্দ হওয়া প্রয়োজন, তেমনই নিস্তব্ধতাও বোঝা প্রয়োজন।  কথা না বলেও কি আপনারা একে অপরের সঙ্গে স্বাচ্ছন্দ?

আপনি কি সত্যিই ওর প্রতি আকৃষ্ট? ভালোলাগা শুধুই সাময়িক বা কোনো বিশেষ কিছুর জন্য নয়তো?

আপনি কি সঙ্গীকে তার নিজের মতো করেই গ্রহণ করতে পারেন? ওর ক্ষেত্রেও কি ব্যাপারটা তাই? নাকি নিজের মতো করে গড়ে নিতে ইচ্ছা করে?

আমাদের প্রত্যেকেরই জীবনে নিজস্ব স্বপ্ন, অ্যাম্বিশান থাকে। এক সঙ্গে জীবন কাটানোর জন্য দুজনের স্বপ্ন মানানসই হওয়া প্রয়োজন।  একজনের স্বপ্নপূরণে অন্যজনের স্বপ্ন জলাঞ্জলি দিতে হলে এক সময় হতাশা আসতে বাধ্য।

অতিরিক্ত স্বার্থপরতা বা অতিরিক্ত স্বার্থত্যাগ যে কোনো সম্পর্ক নষ্ট করে দেয়। সম্পর্ক নিয়ে বেশি দূর ভাবার আগে ভেবে দেখুন আপনাদের মধ্যে একজন সম্পূর্ণ স্বার্থহীন, অন্যজন সম্পূর্ণ স্বার্থত্যাগ করছেন না তো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares