‘সরকারই জাতীয় সংসদের প্রতি আস্থা রাখতে পারছে না’

সরকারই জাতীয় সংসদের প্রতি আস্থা রাখতে পারছে না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। মঙ্গলবার, ২৩ মে উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল থেকে সংসদের হাতে প্রদান করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল শুনানিতে তিনি এ মন্তব্য করেন।

তিনি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, আপনারাইতো নিজ দলের সদস্যদের ওপর আস্থা রাখতে পারছেন না। কেন পারছেন না? পার্লামেন্ট মেম্বাররা স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। সংবিধানের ৭০ অনুচ্ছেদ কেন রেখেছেন?

এ প্রশ্নের উত্তরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এটার একটা ইতিহাস আছে। বিভিন্ন দেশে হর্স ট্রেডিং (এমপিদের ভোট কেনা বেচা) হচ্ছে।

তখন প্রধান বিচারপতি বলেন, বিচারকদের ক্ষেত্রে হর্স ট্রেডিং হবে না এটার নিশ্চয়তা কী?

শুনানির এক পর্যায়ে প্রধান বিচারপতি বলেন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ নিয়ে আরও অনেক প্রশ্ন আছে। সবাইকে বের করে দিয়ে এ বিষয়ে একান্ত শুনানি হওয়া দরকার। আমরা সব প্রশ্ন এখানে করতে পারছি না। কারণ বিষয়টি মিডিয়ায় চলে যাবে।

এর পর আদালত মঙ্গলবার বেলা সোয়া ১টার দিকে পঞ্চম দিনের মতো শুনানি মুলতবি করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ।

Leave a Reply