সাইবার হামলায় রাশিয়া জড়িত নয় : পুতিন

বিশ্বের ১৫০টি দেশে সাম্প্রতিক সাইবার হামলার জন্য আমেরিকাকে দায়ী করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এ হামলার সঙ্গে তার দেশের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই।

চীন সফররত পুতিন সোমবার বেইজিংয়ে গণমাধ্যমকে জানান, মাইক্রোসফটের ব্যবস্থাপনা বিভাগ অত্যন্ত স্পষ্ট করে জানিয়েছে, ভাইরাসটির উৎস হচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

এর আগে মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ জানিয়েছেন, রবিবারের সাইবার হামলার জন্য সিআইএ এবং এনএসএ’র মতো মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দায়ী। এর কারণ হিসেবে তিনি বলেন, হ্যাকাররা হামলার কাজে যে ভাইরাস ব্যবহার করেছে এ ধরনের সফটওয়্যারের কোড মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর কাছে রয়েছে।

এনএসএ দাবি করেছে, সাইবার হামলায় যে সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছে তা এই সংস্থার কাছ থেকে কেউ চুরি করে নিয়ে গেছে।

ভ্লাদিমির পুতিন আরো বলেন, এতবড় দৈত্য যখন একবার চেরাগ থেকে বেরিয়ে গেছে তখন এটি তার স্রষ্টা বা মালিকেরও ক্ষতি করতে পারবে। কাজেই ভবিষ্যতে এ ধরনের হামলার পুনরাবৃত্তি রোধ করার জন্য রাজনৈতিক পর্যায়ে এখনই গুরুতর আলোচনার প্রয়োজন রয়েছে।

রবিবারের সাইবার হামলায় রাশিয়ার কোনো প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়নি বলেও জানান প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, সাইবার হামলা প্রতিহত করার উপায় নিয়ে বিগত বছর মস্কো ওয়াশিংটনকে আলোচনা করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু দুঃখজনকভাবে ওয়াশিংটন সে প্রস্তাব প্রত্যাখ্যান করে।

সূত্র: সিনহুয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares