সাঈদীর আপিলের রায় বিশ্ব সংবাদ মাধ্যমে

যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে করা সাঈদীর আপিল মামলার চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে তাকে এ দণ্ডাদেশ দেওয়া হলো।সাঈদীর আপিলের এ রায় ঘোষণার পর তা গুরুত্বসহকারে প্রকাশ করেছে বিশ্ব সংবাদ মাধ্যমগুলো।

যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদ মাধ্যম বিবিসি তাদের ব্রেকিং নিউজে সাঈদীর আপিলের রায় জানিয়ে লিখেছে, ‘বাংলাদেশের কট্টর ইসলামপন্থি দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন দিয়েছেন আদালত’।

বুধবার সকালে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ৫ সদস্যের আপিল বিভাগ সাঈদীর বিরুদ্ধে এ রায় দেন। আপিল বিভাগের অন্য ৪ বিচারপতি হচ্ছেন-বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

আপিল বিভাগের রায়ে প্রমাণিত হয়েছে সাঈদীর বিরুদ্ধে ৫টি অভিযোগ। এর মধ্যে ৩টিতে (১০, ১৬ ও ১৯ নম্বর) আমৃত্যু, একটিতে (৮ নম্বর) ১২ বছর ও একটি অভিযোগে (৭ নম্বর) ১০ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে সাঈদীকে।

Leave a Reply