সাম্প্রদায়িক প্রশ্ন: রাবির ২ শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) চারুকলায় ভর্তিতে আই` ইউনিটের পরীক্ষায় সাম্প্রদায়িক প্রশ্নপত্র প্রণয়নের দায়ে দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৪৭৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে সিন্ডিকেট সদস্য মো. মামুন আব্দুল কাইউম জানান।

এ ঘটনায় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমানকে আগামী ১০ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের যেকোনো ধরনের পরীক্ষা কার্যক্রমে নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া শিক্ষক জিল্লুর রহমান `সহযোগী অধ্যাপক` পদে পদন্নোতি পাবেন নির্ধারিত সময়ের পাঁচ বছর পর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডিনের পদ থেকে অব্যাহতির জন্য আইনি কোনো বাধা না থাকলে অধ্যাপক মুস্তাফিজকে অব্যাহতি দেওয়া হতে পারে।

গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদের ‘আই’ইউনিটের ভর্তি পরীক্ষার দুই নম্বর সেটের ৭৬ নম্বর প্রশ্নটি ছিল- ‘বিশ্বের সর্বশ্রেষ্ঠ গ্রন্থ কোনটি? উত্তরের জন্য দেওয়া চারটি অপশন ছিল- (ক) পবিত্র কুরআন শরীফ (খ) পবিত্র বাইবেল (গ) পবিত্র ইঞ্জিল (ঘ) গীতা। গীতার আগে `পবিত্র` ছিল না।

একই সেটের ৪১ নম্বর প্রশ্নটি ছিল `মুসলমান রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?

ওই ঘটনায় সমালোচনার ঝড় উঠলে গত ২৮ অক্টোবর উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ওই তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পরই শাস্তিমূলক ব্যবস্থার সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares