সেই ম্যাককালাম এখন কোথায়?

এবারের বিশ্বকাপে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে নিজেদের জাত বিশ্ববাসীকে চিনিয়ে দিয়েছে বাংলার টাইগাররা।

বাংলাদেশকে নিয়ে বিশ্বকাপের আগে ভবিষ্যদ্বাণী করেছিলেন নিউজিল্যান্ডের সাবেক উইকেটরক্ষক ও ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম।

তিনি তার ভবিষ্যদ্বাণীতে বলেছিলেন শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। আর কোন দলের সাথেই জিততে পারবে না।

কিন্তু বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপটে জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা। সেই জয়ের পর সামজিক যোগাযোগ মাধ্যমে ব্রেন্ডন ম্যাককালামকে নিয়ে তুমুল সমালোচনার ঝড় উঠে। তারপর অবশ্য নিজের সুর পরিবর্তন করে অন্য কথা বলেছিলেন ম্যাককালাম।

দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে জিততে হেরে যায় বাংলাদেশ। আর স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বড় ব্যাবধানে হারে টাইগাররা যার ফলে ব্রেন্ডন ম্যাককালাম এবং তার ভবিষ্যদ্বাণী নিয়ে আর কোন কথা উঠেনি।

টনটনে বাঁচা মরার ম্যাচে সোমবার (১৭ জুন) শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প ছিলো না টাইগারদের সামনে। আর সেই ম্যাচেই বাংলাদেশের বাজিমাত। সাকিবের ১২৪ ও লিটনের ৯৪ রানের অপরাজিত ইনিংসে ৭ উইকেটের বিশাল জয় পায় বাংলাদেশ।

এই জয়ের পর থেকেই বাংলাদেশ দলকে নিয়ে ভবিষ্যদ্বাণী করা ব্রেন্ডন ম্যাককালামকে নিয়ে আবারও সমালোচনা উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

রাবেয়া চৌধুরী নামের এক ক্রিকেটপ্রেমী তার ফেসবুক আইডিতে লিখেন, বাংলাদেশ দলকে নিয়ে ভবিষ্যদ্বাণী করা সেই ম্যাককালাম এখন কোথায়? নিশ্চয়ই তিনি আর কিছু বলার রাখেন না।

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে এই জয় বাংলাদেশকে পৌঁছে দিয়েছে পাঁচ নম্বরে। ক্যারিবিয়ানদের বিপক্ষে জয় সেরা চারের আশা বাঁচিয়ে রেখেছে টাইগারদের।