সৌদিতে মিলছে বিকল্প গ্রিনকার্ড!

উদ্যেক্তা, বিনিয়োগকারী এবং দক্ষ প্রবাসীদের আকৃষ্ট করতে সৌদি আরবের মন্ত্রীসভাতে অনুমোদন পেলো গ্রীনকার্ডের মতো বিশেষ রেসিডেন্সি পারমিট (ইকামা)। বুধবার (১৫ মে) দেশটির সুরা কাউন্সিলে এই অনুমোদন দেয়া হয় বলে নিশ্চিত করেছে সৌদি প্রেস এজেন্সি। গ্রিনকার্ডের মতো সুবিধা সম্পন্ন এই ইকামাটি ‘প্রিভিলেজড ইকামা’ বা ‘রেসিডেন্স পারমিট’ হিসেবে গণ্য হবে।

জানা গেছে, ধনী ও দক্ষ প্রবাসীরা মোটা অংকের ফি দিয়ে এই পরিকল্পণার আওতায় সৌদি আরবে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাবেন। বসবাসের পাশাপাশি সেখানে অবাধে যাতায়াত, ব্যবসা, সম্পত্তির মালিক হওয়া এবং নিজের স্বজনদের জন্য ভিসা ইস্যু করারও সুযোগ থাকবে ইকামাধারীদের জন্য।

নতুন এই প্রিভিলেজড ইকামাটি মূলত দুইটি পদ্ধতিতে প্রদান করা হবে। যার একটি প্রতিবছর নবায়ন করতে হবে অন্যটি নবায়ন করার প্রয়োজন হবে না। তবে এই বিশেষ পারমিটের জন্য প্রবাসীদের একটি বৈধ পাসপোর্ট, ভালো ক্রেডিট রিপোর্ট, স্বাস্থ্য প্রতিবেদন এবং পুলিশ ক্লিয়ারেন্স রিপোর্টের প্রয়োজন হবে।

প্রসঙ্গত, বর্তমানে সৌদি আরবে প্রায় ১ কোটি বিদেশি নাগরিক বসবাস করছেন। কিন্তু সেখানে বসবাস এবং কাজের জন্য চাকরিদাতার কাছ থেকে স্পন্সরশীপ নেয়ার প্রয়োজন হয়। অন্যথায় সৌদি আরবে বসবাস এবং কাজ করার অনুমতি পাওয়া যায় না। এর ফলে মাঝে মধ্যেই বিপাকে পড়তে হয় সেখানে বসবাসরত প্রবাসীদের।