স্ট্রোক আক্রান্তদের জন্য সুখবর!

স্ট্রোক আক্রান্ত হবার ঝুঁকি আছে এরকম রোগীদের জন্য মরুভূমিতে একবিন্দু জলের মতো সুখবর নিয়ে এলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। খবর বিবিসির।

প্রতিবেদনে জানা গেছে, এমন একটি সেন্সর আবিষ্কার করা গেছে, যেটির ব্যবহার স্ট্রোকের রোগীকে তুলনামূলক কম সময়ের মধ্যে সুস্থ করে তুলতে সহায়তা করবে। এটি রোগীর শরীরের সঙ্গে যুক্ত থাকবে এবং ক্রমাগত চিকিৎসকদের কাছে রোগীর শরীরের বিভিন্ন ধরনের তথ্য সরবরাহ করতে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’-এর বার্ষিক সম্মেলন হয়। ওই সম্মেলনেই পরিধানযোগ্য এ টেক পণ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বিজ্ঞানীরা।

এরইমধ্যে ব্যবহারিকভাবে এই সেন্সর রোগীর ওপর প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে।লিজি ম্যাকানিচ নামে দুবছর আগে স্ট্রোক করা এক ডাক্তারের হাতে পরীক্ষামুলকভাবে এই সেন্সর পরানো হয়েছে। এই সেন্সর দেখতে ছোটো এক টুকরো প্লাস্টারের মতো যা চামড়ার সাথে লাগিয়ে দেওয়া যায়। এরপর বিনা তারেই এই প্যাচটি চিকিৎসকদের কাছে তথ্য পাঠাতে থাকে।

লিজি বিবিসিকে বলেন, এই সেন্সর দিয়ে স্ট্রোকে আক্রান্ত রোগীর কোনো পেশী কাজ করছে আর করছে না তা বোঝা যাবে। ফলে স্ট্রোকের কারণে শরীরের ঠিক কোথায় ক্ষতি হয়েছে, তা সুনির্দিষ্টভাবে বোঝা যাবে।

বিজ্ঞানী দলটি জানায়, চিকিৎসকরা দূরে বসেই সর্বক্ষণ রোগীর অগ্রগতি অবনতি পর্যবেক্ষণ করতে পারবেন। ফলে তার আরোগ্য হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

বিজ্ঞানীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো ছোট একটি সেন্সরের মধ্যে প্রচুর ইলেকট্রনিক ডিভাইস ঢুকিয়ে সেটাকে স্মার্ট হিসেবে বানানো।

সেন্সরটির নির্মাতা বিজ্ঞানী জন রজার্স বিবিসিকে বলেন, ছোট এই সেন্সরটির মধ্যে উন্নত ধরনের সেন্সর ফাংশনালিটি, মাইক্রোপ্রসেসর ও কম্পিউটিং দক্ষতা, রেডিও এবং পাওয়ার সাপ্লাই যুক্ত করা হয়েছে।

আপাতত পরীক্ষা নিরীক্ষা পর্যায়ে রয়েছে যন্ত্রটির কাজ। চলতি বছরের শেষ ‍দিকে এটাকে ব্যবহারোপযোগী করে বানানো যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন গবেষণা দলটি।

Leave a Reply