স্পেনের নতুন কোচ লুইস এনরিক

স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন স্পেনের নতুন কোচ হিসেবে লুইস এনরিককে নিয়োগ দিয়েছে।

বিশ্বকাপ শুরুর আগে রিয়ালে যোগ দেওয়াকে কেন্দ্র করে দেশটির ফুটবল সংস্থার সভাপতি স্পেনের নিয়মিত কোচ জুলেন লুপেতেগুইকে বরখাস্ত করেন। তার পরিবর্তে বিশ্বকাপে স্পেন দলের কোচের দায়িত্ব পালন করেন ফার্নান্দো হিয়েরো। তার তত্ত্বাবধানে গ্রুপপর্ব পার হতে পারলেও শেষ ষোলেতেই থেমে যায় স্পেনের বিশ্বকাপ মিশন। বিশ্বকাপ শেষে দেশে ফিরে হিয়েরো স্পেনের ভারপ্রাপ্ত কোচের পদ থেকে সরে দাঁড়ান। ছেড়ে দেন স্পেন দলের স্পোর্টিং ডিরেক্টরের পদও।

এরপর স্পেনের ফুটবল সংস্থার সভাপতি রুবিয়ালেস বার্সেলোনার প্রাক্তন কোচ লুইস এনরিককে কোচ হিসেবে নিয়োগ দিতে মনস্থির করেন। অবশ্য কুইকুয়ি সানচেজ ফ্লোরেস ও মাইকেল স্পেনের কোচ হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু সভাপতির পছন্দের ছিলেন লুইস এনরিক। শেষ পর্যন্ত তার কাঁধেই তুলে দেওয়া হয়েছে স্পেন ফুটবল দলের দায়িত্ব।

এনরিক স্পেনের হয়ে ৬২ ম্যাচ খেলেছেন। তিনিই হলেন স্পেনের ৫৪তম কোচ। ২০১৭ সালে বার্সেলোনা ছাড়ার পর এনরিক কোথাও যোগ দেননি। অবশেষে জাতীয় দলের কোচ হলেন।

বার্সেলোনার দায়িত্বে থাকাকালিন তিনটি কোপা ডেল রে, দুটি লা লিগা, একটি চ্যাম্পিয়নস লিগ, একটি সুপারকোপা, একটি উয়েফা সুপার কাপ ও একটি ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেন।

বার্সেলোনার কোচ হওয়ার আগে কাতালান ‘বি’ দলের কোচ ছিলেন তিনি। ছিলেন সেল্টা ভিগো ও এএস রোমার কোচও। এবার স্পেনের হয়ে নতুন চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *