স্মার্টফোনটিই জানিয়ে দেবে মাতৃত্বের সুখবর

নারীদের জন্য সবচেয়ে আনন্দময় ক্ষণ মাতৃত্ব। এই মাতৃত্বের সুসংবাদটি জানতে আর প্রেগনেন্সি টেস্ট কিট অথবা অন্যান্য ডাক্তারি পরীক্ষার প্রয়োজন হবে না। আপনার হাতের স্মার্টফোনটিই জানিয়ে দেবে মাতৃত্বের সুখবর।

জার্মানির হ্যানোভার ইউনিভর্সিটির সেন্টার ফর টেকনোলজির গবেষক আতিল গ্রের বরাতে এমন তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের দি ইনডিপেনডেন্ট পত্রিকা। ওই গবেষকরা স্মার্টফোনের জন্য একটি ফাইবার অপটিক সেন্সর তৈরি করেছেন যা দিয়ে ডায়াবেটিক, রক্তচাপ, প্রেগনেন্সিসহ একাধিক বায়োমলিকিউলার টেস্ট করা যাবে।

স্মার্টফোনে ব্যবহার উপযোগী এই ফাইবার অপটিক সেন্সরটির নাম সারফেস প্লাজমন রিজোনেন্স বা এসপিআর। এই সেন্সরে মানবদেহের রক্ত, লসিকা, মূত্র, লালা, ঘাম ও নিশ্বাস পরীক্ষা করতে পারবে। এমনকি, এই সেন্সরের সঙ্গে জিপিএস সিগনাল যুক্ত করলে তা জানিয়ে দেবে আপনার পার্শবর্তী ওষুধের দোকান, হাসপাতাল বা অ্যাম্বুলেন্সের হদিসও। সারফেস প্লাসমন রিজোনেন্সের সাহায্যে কাজ করে এই সেন্সর।

গবেষকরা দাবি করেছেন, এসপিআরের সাহায্যে স্মার্টফোনের জন্য ছোট আকারের কার্যকরী একটি চিপ তৈরি করা সম্ভব। গবেষক আতিল গ্রের দাবি, স্মার্টফোনের চিপ হিসেবে এই দরকারি সেন্সরটি তৈরি করা গেলে তা মানুষের জন্য সহজলভ্য হবে। তিনি আরো জানান, প্রাথমিকভাবে মটোরোলার স্মার্টফোনের সাহায্যে এই পরীক্ষাগুলো করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares