হাবিবুলকে ছাড়িয়ে রেকর্ড মাশরাফীর

সিলেটে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নামলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এই ম্যাচটিতে মাঠে  নামার মাধ্যমেই সর্বোচ্চ ৭০ টি ওয়ানডেতে অধিনায়কের দায়িত্ব পালন করলেন মাশরাফি। বাংলাদেশি কোনো ক্রিকেটারের সর্বোচ্চ ম্যাচে অধিনায়ক থাকার নতুন রেকর্ড এটি। মাশরাফির আগে হাবিবুল বাশারের ঝুড়িতে ছিল এই রেকর্ড।   

২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেটে চলছিল খারাপ সময়। বছরের প্রথম ১৩টি ওয়ানডেতে একটিতেও জয়ের দেখা মেলেনি। হেভিওয়েট পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের পর হেরে যায় ওই সময়ের ‘পুঁচকে’ আফগানদের কাছেও।

হারের সেই ধারা কাটিয়ে উঠতেই সে সময়ের অধিনায়ক মুশফিকুর রহিমকে সরিয়ে তৃতীয়বারের মতো অধিনায়কত্ব দেয়া হয় মাশরাফিকে। তার নেতৃত্বের প্রত্যাবর্তনে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ওই বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে তার নেতৃত্বে কাটে খারাপ সময়ের জাল।

২০১৫ বিশ্বকাপে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এবং সেই ধারাবাহিকতা ধরে রেখে ঘরের মাঠে প্রবল শক্তিধর ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এশিয়ার ক্রিকেটের পরাশক্তি হিসেবে নিজেদের জানান দেয় লাল-সবুজের দল।

মাশরাফির নেতৃত্বে খেলা ৭০ ম্যাচের ৩৯টিতেই জয় পায় টাইগাররা। ২৮টিতে হার নিয়ে মাঠ ছাড়ে আর ২টি ম্যাচে কোনো ফলাফল আসেনি পেছনে ফেলা হাবিবুলের ৬৯ ম্যাচের নেতৃত্বের ২৯টিতে জয় এসেছে। আর হেরেছে ৪০টি।