হোয়াটসঅ্যাপে ‘ভুল’ মেসেজ ‘ডিলিট’ করুন সাত মিনিটে

প্রিয়জনকে পাঠাতে গিয়ে ‘বস’কে পাঠিয়ে ফেলেছেন রোমান্টিক মেসেজ? হোয়াটসঅ্যাপে এমন ভুল নতুন কিছু নয়। অফিস-প্রেম সামলাতে নাস্তানাবুদ অনেকের অবস্থাই কমবেশি একইরকম।
আর এই অস্বস্তি থেকে মুক্তি দিতেই হোয়াটসঅ্যাপে এসে গেল নতুন ফিচার। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ ও iOS ব্যবহারকারীদের জন্য এই বৈশিষ্ট্য এনেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ।

ফিচারটির নাম ‘Delete for everyone’. ভুল করে পাঠানো মেসেজ মুছে ফেলার জন্য এই ফিচার খুবই গুরুত্বপূর্ণ। তবে যিনি পাঠাচ্ছেন এবং যাঁকে পাঠাচ্ছেন, তাঁদের দু’জনের কাছেই থাকতে হবে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান। ব্যক্তিগত মেসেজ কিংবা গ্রুপ চ্যাটের ক্ষেত্রে এই ফিচার কাজ করবে।

‘Delete for everyone’ ফিচারটি ব্যবহার করার জন্য সময় পাবেন ঠিক সাত মিনিট। অর্থাৎ, সাত মিনিটের মধ্যেই আপনাতে ভুল করে পাঠানো মেসেজটি ডিলিট করতে হবে। তার থেকে বেশি সময় পার হয়ে গেলে আর আপনি সেটি মুছতে পারবেন না। মেসেজ ডিলিট হয়ে গেলে ‘সেন্ডার’ ও ‘রিসিভার’ উভয়েই একটি নোটিফিকেশন পাবেন।
আর যদি সফলভাবে ডিলিট করতে না পারেন, সেক্ষেত্রে ‘সেন্ডার’ কোনও নোটিফিকেশন পাবেন না। আর যাঁকে পাঠাবেন সে আপনার মেসেজটি পড়ে ফেলতে পারবেন।

কিভাবে পাবেন এই ফিচার? চ্যাট উইন্ডোতে যে মেসেজটি আপনি ডিলিট করতে চান সেটির উপর ট্যাপ করুন। এরপর মেনু থেকে ‘ডিলিট’ অপশনটি বেছে নিন। একইসঙ্গে একাধিক মেসেজও আপনি সিলেক্ট করে ডিলিট করতে পারেন। এরপর ‘Delete for everyone’ অপশনটি ট্যাপ করে ডিলিট করুন। যদি মেসেজটি ডিলিট হয়ে যায় তাহলে আপনার কাছে একটি মেসেজ আসবে যাতে লেখা থাকবে “You deleted this message.” আর যার কাছে মেসেজটি চলে গিয়েছিল তার কাছে নোটিফিকেশন যাবে, যাতে লেখা থাকবে “This message was deleted.”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares