১১ বছর পর মেসি-রোনালদো ছাড়া এল ক্লাসিকো

এল ক্লাসিকো মানেই যেন এক উৎসব। কিন্তু সেই উৎসবের প্রধান রসদই যদি না থাকে তবে কতোটা জমে তা। এমনই এক নির্লিপ্ত এল ক্লাসিকোই হতে যাচ্ছে ২৮ অক্টোবর। শেষ কবে এমন এল ক্লাসিকো হয়েছে ফুটবল ভক্তোরা তা হিসেব করতে একটু বেগই পাবেন। গত ১১ বছরে এমন এল ক্লাসিকো দেখেনি বিশ্ব।

দীর্ঘ ১১ বছর পর লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়া মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এই দুই তারকাবিহীন এল ক্লাসিকো খুঁজতে হলে একটু ইতিহাসের পাতা থেকেই ঘুরে আসতে হবে।

১১ বছর আগের সেই এল ক্লাসিকোর অনেকেই এখন আর মাঠে নেই। সেই ম্যাচে বার্সেলোনার হয়ে মাঠে ছিলেন ভিক্টর ভালদেজ, আবিদাল, মার্কেজ, পুয়োল, মিলিতো, ডেকো, জাভি, ইনিয়েস্তা, ইয়াইয়া তরে, রোনালদিনহো ও স্যামুয়েল এতোর মতো তারকা। অপরদিকে রিয়ালের জার্সিতে মাঠ কাঁপিয়েছেন ইকার ক্যাসিয়াস, হেইঞ্জে, কানাভারো, সার্জিও রামোস, পেপে, দিয়ারা, স্নেইডার, ব্যাপতিস্তা, রুড ফন নিস্টেল রয়, রাউল গঞ্জালেস ও রোবিনহোরা।

২০০৭ সালের সেই ম্যাচের সময়ে অবশ্য রিয়ালে ছিলেন না রোনালদো আর পায়ের পেশি ছিঁড়ে যাওয়ায় ওই ম্যাচে খেলতে পারেননি মেসি। অবশ্য সে ম্যাচে জয় পায় রিয়াল।

২০০৪ সালে বার্সেলোনার সিনিয়র দলে যোগ দেওয়ার পর এখন পর্যন্ত মাত্র দুটি ক্লাসিকো মেসি খেলেননি মেসি। তবে এল ক্লাসিকোর গোলের সংখ্যায় সবার থেকে ধরাছোঁয়া দূরত্বে এগিয়ে আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। এল ক্লাসিকোতে এখন পর্যন্ত ২৬টি গোলের মালিক তিনি।

মেসির পরই আছেন রিয়ালের সাবেক দুই ফুতবলার আলফ্রোডো ডি স্টিফানো ও ক্রিশ্চিয়ানো রোনালদো। তাদের দুজনেরই এল ক্লাসিকোর গোলের সংখ্যা ১৮।

গেলো শনিবার রাতে সেভিয়ার বিপক্ষে হাতে গুরুতর চোট পেয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন মেসি। আর রিয়াল ছেড়ে জুভান্টাসে পাড়ি জমিয়েছেন রোনালদো। তাই ফুটবল ভক্তদের বলতে গেলে এক নির্লিপ্ত এল ক্লাসিকোর সামনে পড়তে হবে।

Leave a Reply